উত্তর আমেরিকা

মেক্সিকো সীমান্তে মিললো দীর্ঘ সুড়ঙ্গ, রয়েছে লিফট-রেললাইন

মেক্সিকো সিটি, ১৮ মে – মেক্সিকোর সীমান্ত শহর তিজুয়ানা থেকে যুক্তরাষ্ট্রের সান দিয়েগো শহরের একটি গুদাম পর্যন্ত নির্মিত গোপন সুড়ঙ্গ আবিষ্কার করেছেন মার্কিন কর্মকর্তারা।

মঙ্গলবার (১৭ মে) মার্কিন কর্মকর্তারা জানান, মাদক চোরাচালানের জন্য নির্মিত ৫৩২ মিটার দীর্ঘ সুড়ঙ্গটিতে রয়েছে একটি লিফট, রেল লাইন, বায়ু চলাচল ব্যবস্থা ও বিদ্যুৎ।

মাটির ৭০ ফুট নিচে সুড়ঙ্গটির উচ্চতা ৫ দশমিক ৫ ফুট এবং প্রস্থ ২ ফুট। তবে সান দিয়েগোর যে স্থানে সুড়ঙ্গটি আবিষ্কৃত হয়েছে সেখানে গত দুই দশকে এক ডজনেরও বেশি সুড়ঙ্গ পাওয়া গেছে।

সুঙ্গড়টি তৈরিতে কত সময় লেগেছে তা নিশ্চিত করে বলতে পারেনি মার্কিন কর্মকর্তারা। তবে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তদন্তে নেমে সুড়ঙ্গটি থেকে ৭৯৯ কেজি কোকেন, ৭৫ কেজি মেথামফেটামিন এবং ১ দশমিক ৬ কেজি হেরোইন জব্দ করা হয়েছে।

স্প্যানিশ ভাষার সাপ্তাহিক জেটা’য় দেওয়া প্রতিক্রিয়ায় মেক্সিকোর মার্কিন রাষ্ট্রদূত কেন সালাজার বলেন, দেশটির সরকারের সঙ্গে হাত মিলিয়ে আমরা এই সুড়ঙ্গগুলো নির্মূল করার চেষ্টায় সহযোগিতা করছি। এগুলোর অস্তিত্ব থাকা উচিত নয়। এসব সুড়ঙ্গে অনেক অপরাধ সংঘটিত হয় এবং আমরা অনেক দুর্ভোগ দেখতে পাই।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইনের অধীনে, মার্কিন কর্তৃপক্ষকে এই ধরনের সুড়ঙ্গে তাদের অংশ কংক্রিট দিয়ে পূর্ণ করতে হবে। অপরদিকে মার্কিন সরকারের ধারণা, বিশ্বের অন্যতম বৃহৎ মাদক পাচারকারী সংস্থা হিসেবে বর্ণিত মেক্সিকোর সিনালোয়া কার্টেল এ অঞ্চলে ব্যবসা পরিচালনা করে। সুড়ঙ্গটির নির্মাতা নেতা জোয়াকিন ‘এল চপো’ গুজম্যান, যুক্তরাষ্ট্রের কারাগারে আটক রয়েছেন।

সূত্র : বাংলানিউজ
এম এস, ১৮ মে

Back to top button