ইউরোপ

হুমকি সত্ত্বেও ন্যাটোতে যোগদানের আবেদন করল ফিনল্যান্ড ও সুইডেন

ব্রাসেল্‌স, ১৮ মে – যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রাশিয়ার দুই প্রতিবেশী দেশ সুইডেন-ফিনল্যান্ড।

বিবিসির খবরে বলা হয়েছে, জোটের মহাসচিব জেনস স্টোলটেনবার্গ এই ঘটনাকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছেন। ন্যাটো প্রধান আরও বলেছেন, আমাদের এই সুযোগ গ্রহণ করা উচিত।

গত রোববার সুইডেন-ফিনল্যান্ডের নেতারা ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পক্ষে মত প্রকাশ করেন। সোমবার সুইডিশ সংসদ আবেদনের পক্ষে ভোট প্রদান করে। আর ফিনল্যান্ডের সংসদ করে গতকাল মঙ্গলবার।
রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের দীর্ঘ স্থল এবং সমুদ্রসীমা রয়েছে। স্নায়ুযুদ্ধকালীন সময় থেকে এই দুই দেশ সামরিকভাবে নিরপেক্ষ অবস্থান ধরে রাখছে।

বিবিসির খবরে বলা হয়েছে, এ কারণে রুশ প্রতিবেশী এই দুই দেশের ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার ঘটনা তাৎপর্যপূর্ণ।

ন্যাটো প্রধান জেনস স্টোলটেনবার্গ সুইডেন-ফিনল্যান্ডের সদস্যপদের ইস্যু দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন। তবে সদস্য হতে হলে জোটের ৩০ সদস্যদেশেরই অনুমোদন লাগবে। কিন্তু জোট সদস্য তুরস্ক সুইডেন-ফিনল্যান্ডের বিরোধীতা করছে।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং সুইডেনের প্রধানমন্ত্রী মাগদালেনা আন্ডারসান আগামীকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলবেন। তারা ন্যাটোর সদস্যপদসহ ইউক্রেনের ইস্যু নিয়ে আলোচনা করবেন।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/১৮ মে ২০২২

Back to top button