ক্রিকেট

ডোপ নেওয়ায় নিষিধাজ্ঞা বহাল থাকছে জুবায়ের হামজার

কেপ টাউন, ১৭ মে – আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান জুবায়ের হামজাকে অ্যান্টি-ডোপিং কোডের নিয়ম লঙ্ঘন স্বীকার করায় নয় মাসের জন্য ক্রিকেট সম্পর্কিত সমস্ত কার্যকলাপ থেকে নিষিদ্ধ করেছে। চলতি বছরের ১৭ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার ডোপ পরীক্ষার নমুনা দিলে সেখানে নিষিদ্ধ পদার্থ ফুরোসেমাইড-যা ২০২২ ডব্লিউএডিএ নিষিদ্ধ তালিকার এস-৫ সেকশনের একটি নির্দিষ্ট পদার্থ পাওয়া যায়।

ডোপ নেওয়ার কথা স্বীকার করায় হামজার অস্থায়ী স্থগিতাদেশ গত ২২ মার্চ ২০২২ থেকে নয় মাসের জন্য আরোপ করা হয়ে। নিষেধাজ্ঞার মেয়াদ ২২ ডিসেম্বর ২০২২ সালে শেষ হবে এবং পুনরায় ক্রিকেটে ফিরতে পারবেন বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইসিসি।

নিষেধাজ্ঞার ফলে ১৭ জানুয়ারি এবং ২২ মার্চ ২০২২ এর মধ্যে হামজা যত ম্যাচ খেলেছেন তার ব্যক্তিগত সকল পারফরম্যান্স অযোগ্য ঘোষণা করেছে আইসিসি।

এ নিয়ে আইসিসি মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেছেন: ‘আইসিসি ক্রিকেটকে পরিচ্ছন্ন রাখতে প্রতিশ্রুতিবদ্ধ এবং ডোপিংয়ের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতিতে রয়েছে। এটি সমস্ত আন্তর্জাতিক ক্রিকেটারদের জন্য একটি সময়োপযোগী অনুস্মারক যে তারা তাদের শরীরে যা কিছু রাখে তার জন্য তারা দায়বদ্ধ থাকে, তারা ঠিক কোন ওষুধ গ্রহণ করছে তা নিশ্চিত করে গ্রহণ করে। তাদের খেয়াল রাখতে হবে তাদের শরীরে যেন নিষিদ্ধ পদার্থ না থাকে।’

হামজা তার ক্যারিয়ারে এখন পর্যন্ত ছয়টি টেস্ট ও একটি ওয়ানডে খেলেছেন। গত মাসে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে টেস্ট দলে থাকলেও ব্যক্তিগত কারণ দেখিয়ে সরে দাঁড়ান। পরে সিরিজ চলাকালীন ডোপ কেলেঙ্কারির খবর আসে।

সূত্র : আরটিভি
এম এস, ১৭ মে

Back to top button