ক্রিকেট

তামিম রিটায়ার্ড হার্ট, ব্যাটিংয়ে নামলেন লিটন

চট্টগ্রাম, ১৭ মে – চট্টগ্রামের রোদের তাপে নাভিশ্বাস ওঠার অবস্থা যে কোনো সাধারণ মানুষেরই। সেখানে টেস্ট ক্রিকেট খেলাটা আরও কঠিন বৈকি। তীব্র এই রোদ-গরমের ভেতর টানা ব্যাটিংয়ে তামিম ইকবালের হাতেও বারবার ক্র্যাম্প (পানিশূন্যতায় পেশিতে টান) হচ্ছিলো। শেষমেশ সেই ক্র্যাম্পের কারণে আর মাঠেই নামতে পারলেন না মধ্যাহ্নভোজের পর। রিটায়ার্ড হার্ট হয়ে বিশ্রামে থাকলেন তামিম।

তামিমের বদলে মধ্যাহ্নভোজের পর তৃতীয় সেশনে মুশফিকের সঙ্গে বাইশ গজে আসলেন লিটন দাস। ব্যাটিংয়ে নেমে মুশফিকের সঙ্গে জমাট একটা জুটিও গড়ে ফেলেছেন লিটন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮৪ ওভারে বাংলাদেশে সংগ্রহ ৩ উইকেটে ২৪৬। লিটন ব্যাট করছেন ৪২ বলে ১৪ রান নিয়ে, আর মুশফিক ক্রিজে আছেন ৬৮ বলএ ২৭ রান নিয়ে।

গতকাল তবিকেল থেকে দুইদিন মিলিয়ে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা ধরে ব্যাট করেছেন তামিম। রিটায়ার্ড হার্ট হওয়ার আগে খেলেছেন ২১৭ বলে ১৩৩ রানের ইনিংস, কোনো ওভার বাউন্ডারি না থাকলেও তার ইনিংসে রয়েছে ১৫টি চারের মার।

টানা ব্যাটিংয়ে যে বেশ অস্বস্তি বোধ করছেন তামিম সেটা মাঠে তাকে দেখেই বোঝা যায়। তীব্র গরম পানি পানের জন্য বারবার বিরতি নিতে হয়েছে তাকে। ইনিংসের ৫৮তম ওভারে প্রথমবারের মতো হাতের পেশিতে টান লাগে তামিমের। তৎক্ষণাৎ ফিজিও মাঠে এসে বেশ কিছুক্ষণ ধরে তাকে প্রাথমিক চিকিৎসা দেন। একটু পর চা বিরতির ঠিক আগের ওভারে কুশল মেন্ডিসের বলে অনসাইডে খেলেন ১ রান নেয়ার সময় আবারও হাতে টান লাগে। নন-স্ট্রাইক প্রান্তে থেকে ওভারটি শেষ করেই বিরতিতে যান। পরে বিরতি থেকে আর ফেরেননি তামিম। তার বদলেই মাঠে নামেন লিটন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৭ মে

Back to top button