ক্রিকেট

তামিম-জয়ের ফিফটিতে ছুটছে বাংলাদেশ

চট্টগ্রাম, ১৭ মে – দুই ওপেনারের ফিফটিতে চট্টগ্রামে শ্রীলঙ্কার বোলারদের ওপর ছড়ি ঘুরাচ্ছে বাংলাদেশ। টেস্ট ক্যারিয়ারে নিজের ৩২ তম অর্ধশত তুলে নিয়েছেন তামিম ইকবাল। সাথে জয়ও তুলে নিয়েছেন নিজের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক। একইসাথে বাংলাদেশেরও ফুরিয়েছে ৬২ মাসের অপেক্ষা। দীর্ঘ পাঁচ বছর বা ৬২ মাস পর প্রথম উইকেটে শতরানের জুটি গড়লেন বাংলাদেশের দুই ওপেনার।

চট্টগ্রাম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেছে টাইগাররা। তৃতীয় দিনের প্রথম ঘণ্টা পেরিয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩৬ রান তুলে ফেলেছেন তামিম ইকবাল আর মাহমুদুল হাসান জয় মিলেই।

সাগরিকায় নিজের ঘরের মাঠে তামিমের ব্যাট ছুটছে এক্সপ্রেস ট্রেনের গতিতেই। ৫২ বলে ৩৫ রান নিয়ে দিন শুরু করা তামিম এদিন মাত্র ২১ বল খেলেই স্পর্শ করেন ফিফটি। রমেশ মেন্ডিসকে বাউন্ডারি মেরেই ফিফটি পূর্ণ করেন তামিম।

অন্যদিকে তামিমের তুলনায় সাবধানী শুরু করেছেন তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়ও তুলে নিয়েছেন টেস্টে নিজের দ্বিতীয় অর্ধশত রান। ৩১ রান নিয়ে দিন শুরু করা জয় এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১১০ বলে করেছেন ৫১ রান।

শ্রীলঙ্কার ৩৯৭ রানের জবাবে আগেরদিন বিকেলে ১৯ ওভারে কোনো উইকেট না হারিয়েই ৭৬ রান করেছিল বাংলাদেশ। তৃতীয় দিন সকালে রমেশ মেন্ডিসকে দিয়ে আক্রমণ শুরু করে শ্রীলঙ্কা। দিনের প্রথম ওভার থেকে মাঠের চারদিকে ছড়ানো ফিল্ডিংয়ের সামনে ফেলা হয় তামিমকে। সুযোগটা নিজের দিকে পুরোপুরি কাজে লাগিয়েছেন তামিম। বাহারি সব শটে তুলে নিয়েছেন ফিফটি।

এদিকে বিগত ২০১৭ সালের মার্চে শ্রীলঙ্কা সফরের গল টেস্টে শতরানের জুটি পেয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে তামিম ইকবাল ও সৌম্য সরকার গড়েছিলেন ১১৮ রানের জুটি। এরপর গত ৬২ ম্যাচের মধ্যে ৩১টি টেস্ট খেলেছে বাংলাদেশ। কিন্তু শতরানের উদ্বোধনী জুটি আর অয়ায়নি বাংলাদেশ। অবশেষে অপেক্ষার অবসান ঘটলো আজ। অপেক্ষার অবসানের পাশাপাশি তামিম-জয়ের সাবলীল খেলাতেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৭ মে

Back to top button