শিক্ষা

ইউজিসি ও মন্ত্রণালয়ের ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল

ঢাকা, ১৬ মে – শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর বাতিল করা হয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের বিষয়ে অর্থ মন্ত্রণালয় পরিপত্র জারির চার দিন পর সোমবার এক আদেশে কর্মকর্তাদের সফর বাতিল করলো শিক্ষা মন্ত্রণালয়। তবে এই সিদ্ধান্তে বাংলাদেশী শিক্ষার্থীদের ক্ষতি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মন্ত্রণালয় সূত্র জানায়, অস্ট্রেলিয়ার একাধিক বিশ্ববিদ্যালয়ের ইউজিসির দুজন সদস্য, সচিবসহ ইউজিসির ১১ কর্মকর্তা এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিবের আগামী ২৮ মে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা ছিল।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান এ বিষয়ে বলেন, আমাদের দেশ উন্নয়নশীল দেশ হওয়ায় অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলো আর টিউশন ফি মওকুফ করবে না বাংলাদেশী শিক্ষার্থীদের। এর ফলে ওইখানে বাংলাদেশী শিক্ষার্থীদের পড়াশুনোর জন্য গমন অনেকটা সংকুচিত হয়ে যাবে। এই বিষয়ে উদ্যোগ নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে অস্ট্রেলিয়ার প্রায় দশটি বিশ্ববিদ্যালয়ের কথা হয়। তারা আমাদেরকে আশ্বাস দিয়েছিল বাংলাদেশী শিক্ষার্থীরা শুধুমাত্র প্লেন ফেয়ার ও থাকার খরচ দিলেই অস্ট্রেলিয়াতে পড়তে পারবেন। সেক্ষেত্রে শিক্ষার্থীদের থেকে কোনো ধরনের টিউশন ফি লাগবে না। মূলত এই বিষয়ে অস্ট্রেলিয়ার প্রায় ১০টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি হওয়ার কথা ছিল।

ইউজিসি সচিব ফেরদৌস জামান আরও বলেন, কিন্তু ১২ মে অর্থ মন্ত্রণালয়ের বিদেশ সফরে সরকারি কর্মকর্তাদের উপর বিধি-নিষেধ আসায় এই বিষয়ে গত বৃহস্পতিবার আমরা মিটিং করি। মিটিংয়ে এই অবস্থায় বিদেশ সফর না যাওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছি। সোমবার শিক্ষামন্ত্রণালয় সে বিষয়েই প্রজ্ঞাপন দিয়েছে।

এর ফলে তো দেশের শিক্ষার্থীদের ক্ষতি হলো এমন প্রশ্নে তিনি বলেন, তা বলা যেতেই পারে। কারণ পরবর্তীতে এই চুক্তি করা সম্ভব হবে কী না তা বলা কঠিন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৬ মে

Back to top button