পুষ্টি

কোন ডালের পুষ্টিগুণ বেশি?

প্রোটিনের অন্যতম প্রধান উৎস ডাল। তবে শুধু প্রোটিনই নয়, ডালের গুণ অনেক। মুগ-মুসুর-রাজমায় থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টও। তা ছাড়া, যারা স্থূলতার সমস্যায় ভুগছেন, তাদের জন্যও উপযোগী হতে পারে ডাল। কিন্তু মুগ, মুসুর না রাজমা কোন ধরনের ডালে পুষ্টিগুণ সবচেয়ে বেশি?

১। মুসুর ডাল: যারা স্থূলতার সমস্যায় ভুগছেন ও ওজন কমাতে চাইছেন, তাদের জন্য প্রোটিন অত্যন্ত জরুরি। প্রতি ১০০ গ্রাম মুসুর ডালে প্রায় ২৬ গ্রাম প্রোটিন থাকে। পাশাপাশি, মুসুর ডালে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফাইবার। ফলে এই ডাল পেটের গোলযোগ ও হাড়ের সমস্যায় কাজে আসতে পারে। অ্যান্টি-অক্সিড্যান্টের মাত্রাও বেশ ভাল মুসুর ডালে।

২। মুগ ডাল: মুগ ডাল কোলেসিস্টোকাইনিন হরমোনের কার্যকারিতা বৃদ্ধি করে। ফলে ‘বিএমআর’ বা মৌল বিপাক হার ভাল হয়। প্রতি ১০০ গ্রাম মুগ ডালে প্রোটিনের পরিমাণ ২৪ গ্রাম। পাশাপাশি মুগ ডালে থাকে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, কপার ও ভিটামিন বি কমপ্লেক্স।

৩। রাজমা: ভিটামিন, খনিজ পদার্থ, ফাইবার ও অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ রাজমায় থাকে প্রচুর পরিমাণ প্রোটিনও। পুষ্টিবিদরা বলছেন, প্রতি ১০০ গ্রাম রাজমায় প্রায় ২০ গ্রাম প্রোটিন থাকে। তা ছাড়া, ডায়াবিটিস রোগীদের জন্যেও রাজমা অত্যন্ত উপযোগী। রাজমার গ্লাইসেমিক সূচক বেশ কম। ফলে ডায়াবিটিস রোগীরা পুষ্টিবিদদের অনুমতি নিয়ে এই ডাল খেতে পারেন।

এম ইউ

Back to top button