পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে দুমাসে বিয়ার বিক্রির রেকর্ড, আয় প্রায় ৪০০ কোটি

কলকাতা, ১৫ মে – ভারতের পশ্চিমবঙ্গে গত দুই মাসে বিয়ার বিক্রিতে সর্বকালীন রেকর্ড হয়েছে। প্রচণ্ড গরমে দিনে প্রায় ২০ লাখ বক্স করে বিয়ার বিক্রি হয়েছে। সাধারণভাবে গরমের সময় রাজ্যে প্রতিদিনে দশ লাখ বক্স করে বিয়ার বিক্রি হয়। এবার বিক্রি হয়েছে প্রায় দ্বিগুণ। এর ফলে গত দুমাসে এই খাতে রাজ্যের আয় প্রায় ৪০০ কোটি রুপি বলে প্রশাসন সূত্র জানিয়েছে।

গত চার বছরে বিয়ার বিক্রি করে এত মুনাফা রাজ্যের কোষাগারে কখনও আসেনি বলেই দাবি করেছেন সরকারি কর্মকর্তারা। ২০১৯ সালে বিয়ার বিক্রি বেশি থাকলেও আয় এত বিপুল অঙ্কে পৌঁছায়নি। এর পেছনে গরমই অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি রাজ্যে বিয়ারের সংকট তৈরি হয়েছিল। সেই সংকট কিছুটা হলেও মিটেছে। যদিও চাহিদার তুলনায় যোগান কম। দপ্তর সূত্রের খবর অনুযায়ী, এবারের সংকটের প্রেক্ষিতে রাজ্যে বিয়ার ম্যানুফ্যাকচারিং ইউনিটগুলোর উৎপাদন ক্ষমতা বাড়ানো হচ্ছে।

বর্তমানে রাজ্যে একাধিক বিয়ার তৈরির ম্যানুফ্যাকচারিং ইউনিট রয়েছে। গত দুই মাসের অভিজ্ঞতায় দেখা গেছে, ম্যানুফ্যাকচারিং ইউনিটের যে যোগান রয়েছে, তার তুলনায় চাহিদা বেশি। সম্প্রতি এপ্রিল মাসেও একটি সংস্থা ম্যানুফ্যাকচারিং ইউনিট করেছে।

গত এপ্রিলে তীব্র দাবদাহে পুড়েছে পশ্চিমবঙ্গ। সে সময় প্রাণ ওষ্ঠাগত হয়েছে সাধারণ মানুষের। ফলে অনেকেই দিনশেষে সন্ধ্যার সময় সামান্য পানবিলাসিতায় নিজেকে ডুবিয়ে রাখতে বিয়ারকেই বেছে নিয়েছিলেন। এই চাহিদা ক্রমশই বাড়ছে।

এর ফলে শেষ পর্যন্ত নতুন নজির তৈরি হয়েছে বিয়ার বিক্রিতে। এর আগে করোনাকালে মদ বিক্রিতে নতুন রেকর্ড গড়েছিল পশ্চিমবঙ্গ। ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ আর্থিক বছরকে ছাড়িয়ে গিয়েছিল করোনাকালে ১৮ মাসের মদ বিক্রি থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ। ২০২১ সালে সবচেয়ে বেশি মদ বিক্রি করেছিল আবগারি দপ্তর। এর মধ্যে দেশি মদ বিক্রি করেও বিপুল পরিমাণ আয় হয়েছে। এবার রেকর্ড গড়লো বিয়ার বিক্রি।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৫ মে ২০২২

Back to top button