জানা-অজানা

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কিছুটা নিম্নমুখী

ঢাকা, ১৫ মে – গত একদিনে বিশ্বে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৬৯৩ জন। নতুন শনাক্ত নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ কোটি ৮ লাখ ৭৯ হাজার ৪৪৪ জনে।

এসময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন মারা গেছেন ৮৪৬ জন। নতুন মৃত্যু নিয়ে বিশ্বে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬২ লাখ ৮৭ হাজার ৭৬৬ জনে।

করোনায় আক্রান্ত-মৃত্যু ও সুস্থ হয়ে ওঠাদের হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বিশ্বজুড়ে দৈনিক সংক্রমণের হিসেবে শনিবার শীর্ষে ছিল তাইওয়ান। স্বায়ত্বশাসিত এই দ্বীপ ভূখণ্ডটিতে এ দিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬৪ হাজার ৪১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৪০ জনের।

অন্যদিকে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল রাশিয়া। শনিবার দেশটিতে ১০৭ জনের মৃত্যু হয়েছে কোভিডজনিত অসুস্থতায় ভুগে এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৪৭ জন।

এছাড়া বিশ্বের আরও যেসব দেশে এ দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৫০ হাজার ৪৩৮, মৃত ৪৮), জার্মানি (নতুন আক্রান্ত ৪০ হাজার ৯২৯, মৃত ৯৮), ইতালি (নতুন আক্রান্ত ৩৬ হাজার ৪২, মৃত ৯১), জাপান (নতুন আক্রান্ত ৩৯ হাজার ২২৮, মৃত ৩০) এবং ব্রাজিল (মৃত ৯০, নতুন আক্রান্ত ১৭ হাজার ৩৫৫)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩ কোটি ৯২ লাখ ৭৭ হাজার ৩৫৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ৩ কোটি ৯২ লাখ ৩৮ হাজার ২২৮ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৯ হাজার ১২৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৫ মে

Back to top button