জাতীয়

দেশ শ্রীলঙ্কার মতো হবে না: পরিকল্পনামন্ত্রী

ঢাকা, ১৪ মে – শ্রীলঙ্কা শ্রীলঙ্কা বলা হচ্ছে, কিন্তু এরকম কিছুই হবে না বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শনিবার জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী।

এম এ মান্নান বলেন, শ্রীলঙ্কা-শ্রীলঙ্কা বলা হচ্ছে, কিচ্ছুই হবে না। যদি না শ্রীলঙ্কাকে মালা দিয়ে এখানে বয়ে আনা হয়। যদি কেউ আনতে চায়, এটা তাদের ব্যাপার। এটা বাংলার মানুষের স্বার্থে হবে না।

তিনি বলেন, কেউ রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরির চেষ্টা করবেন না। রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি হলে আখেরে আপনাদের (বিরোধিতাকারীদের), আমাদের সবার ক্ষতি হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, শ্রমিকের ন্যায্য পাওনা নিশ্চিতের যেসব বিধান রয়েছে সেগুলো আমরা অনেক সময় প্রয়োগ করতে পারি না। অথচ শ্রমিকের পূর্ণ পাওনা দেওয়া হচ্ছে বলে আমি বিশ্বাস করি না। যেটা আছে সেটা একটা আপসমূলক অবস্থা। এই আপসমূলক অবস্থাকে আর একটু মসৃণ করার, টেকসই করার চেষ্টা করছি।

মন্ত্রী বলেন, রেশনিং বিরাট একটা ব্যবস্থাপনার বিষয়। আমাদের দেশে যত বেশি প্রসার, তত বেশি লিকেজ, এটা আমরা স্বীকার করি। এই যে প্রণোদনা হিসেবে সরকার কোটি টাকা বরাদ্দ দিয়েছিল, সেটা পদে পদে, চুইয়ে চুইয়ে শেষ পর্যায়ে গিয়ে পৌঁছেছে। রেশনিংয়ে একটা কল্যাণ আছে, আমি মানি। কিন্তু এটাকে প্রান্তিক পৌঁছানোর ব্যাপারে আমার সংশয় আছে। আরও সহজ উপায় আমার মাথায় আছে।

গোলটেবিল বৈঠকে আরও আলোচনা করেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ফেডারেশন সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বিকেএমইএ কার্যকরী সভাপতি মো. হাতেম, সিপিডি পরিচালক গোলাম মোয়াজ্জেম, ডিইউজের সাবেক সভাপতি আবু জাফর সূর্য প্রমুখ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৪ মে

Back to top button