উত্তর আমেরিকামধ্যপ্রাচ্য

ইরান নিয়ে মার্কিন জেনারেলের বিস্ফোরক মন্তব্য

ওয়াশিংটন, ১৪ মে – ইরান নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান এরিক কুরিলা। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে ইরান সবথেকে ‘অস্থিতিশীলতা সৃষ্টিকারী শক্তি’ । খবর আল আরাবিয়ার।

গণমাধ্যমে এক সাক্ষাৎকারে মার্কিন জেনারেল এরিক কুরিল বলেন, যুক্তরাষ্ট্রের অবস্থান হলো— আমরা কখনো ইরানকে পরমাণু অস্ত্র তৈরির সুযোগ দিব না। তবে পারমাণবিক অস্ত্রের বাইরেও ইরান নিয়ে উদ্বেগ আছে জানিয়ে তিনি বলেন, অন্যান্য উদ্বেগের মধ্যে রয়েছে তাদের ব্যালেস্টিক মিসাইল কর্মসূচি এবং মিলিশিয়াদের সমর্থন ও প্রক্সি যুদ্ধ।

মার্কিন এই জেনারেল বলেন, ইরানের হুমকি মোকাবেলা করা যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার। তবে এটা করতে হলে আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান কুরিল চলতি বছরের শুরুতে ফ্রাঙ্ক ম্যাকেঞ্জির স্থলাভিষিক্ত হন।
উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে অঙ্গীকারস্বরূপ যুক্তরাষ্ট্র এই অঞ্চলে নতুন নৌ-টাস্কফোর্স গঠন করেছে। এতে আন্তর্জাতিক সেনাসহ ১৫ জন মার্কিন কর্মকর্তা রয়েছেন। এই অঞ্চলে তাদের অগ্রাধিকার- উপসাগর দিয়ে মাদক এবং অস্ত্র পাচার প্রতিরোধ করা বিশেষ করে ইরান থেকে ইয়েমেনে অস্ত্র পাচার রোধ করা।

সূত্র: বিডিপ্রতিদিন
এম ইউ/১৪ মে ২০২২

Back to top button