দক্ষিণ এশিয়া

রাজাপাকসে ও তার মিত্রদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

কলম্বো, ১৩ মে – শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং তার ছেলে সাবেক যুব ও ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসেসহ পরিবারের ১৫ জন সদস্যকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন কলম্বোর একটি আদালত।

আজ বৃহস্পতিবার কলম্বোর ম্যাজিস্ট্রেট আদালত এই আদেশ দেন বলে জানিয়েছে এএফপি।

এ ছাড়া গত ৯ মে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবন টেম্পল ট্রিজে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনাটির তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ওই সংঘাতের জেরেই দেশটিতে বিক্ষোভে ৯ জন নিহত হন।

আদালতের এক কর্মকর্তা বলেন, সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা, টেম্পল ট্রিজের সামনে সংঘাতের তদন্ত ও অবিলম্বে তার গ্রেপ্তার চেয়ে আদালতে একটি আবেদন জমা পড়ে। সেই আবদনের প্রথম দুটি দাবি মেনে নিলেও তৃতীয়টি খারিজ করে দিয়েছেন আদালত।

আদালত জানিয়েছেন, যেহেতু মাহিন্দা রাজাপাকসে ও তার পরিবারের সদস্যরা দেশে আছেন, তাই তাদের গ্রেপ্তার আদেশের কোনো প্রয়োজন নেই।

ব্যাপক গণবিক্ষোভের মুখে গত ৯ মে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান শ্রীলঙ্কার প্রভাবশালী রাজাপাকসে পরিবারের সর্বজ্যেষ্ঠ সদস্য মাহিন্দা রাজাপাকসে। তবে তিনি পদত্যাগপত্র জমা দেওয়ার আগে তার সরকারি বাসভবনের সামনে বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় সরকার সমর্থকদের একটি দল।

সূত্র : আমাদের সময়
এন এ/ ১৩ মে

Back to top button