মধ্যপ্রাচ্য

ইসরায়েলি বাহিনীর গুলিতে আল-জাজিরার সাংবাদিক নিহত

জেরুজালেম, ১১ মে – ইসরায়েলি সেনারা গুলি করে হত্যা করেছে শিরীন আবু আকলেহ নামে একজন সাংবাদিককে। তিনি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় কর্মরত ছিলেন। ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে ইসরায়েলি সেনারা তাকে হত্যা করে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার জেনিন শহরের কাছে ইসরায়েলি নিরাপত্তা অভিযানের মধ্যে দায়িত্বপালনের সময় ইসরায়েলি সেনাদের গুলিতে তিনি নিহত হন।

আল-জাজিরার নিদা ইব্রাহিম বলেছেন, কোন পরিস্থিতিতে শিরীন আবু আকলেহের মৃত্যু হয়েছে সেটি এখনও স্পষ্ট নয়। কিন্তু এই ঘটনায় সামনে আসা একটি ভিডিওতে আবু আকলেহকে মাথায় গুলি করা হয়েছে বলে দেখা গেছে। পরে তাকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়।

ফিলিস্তিনি শহর রামাল্লা থেকে ইব্রাহিম বলেন, আমরা এখন পর্যন্ত যা জানি তা হলো- ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় শিরীন আবু আকলেহের মৃত্যুর ঘোষণা দিয়েছে। ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের উত্তরে অবস্থিত জেনিন শহরে ইসরায়েলি অভিযানের মধ্যে দায়িত্বপালনের সময় বুধবার তিনি মাথায় গুলিবিদ্ধ হন।

নিদা ইব্রাহিম আরও বলেন, এই ঘটনাটি শিরীন আবু আকলেহের সঙ্গে কাজ করা সাংবাদিকদের জন্য একটি ধাক্কা।

কান্নাজড়িত কণ্ঠে ইব্রাহিম বলেন, আবু আকলেহ খুব সম্মানিত একজন সাংবাদিক ছিলেন। ২০০০ সালে দ্বিতীয় ফিলিস্তিনি ইন্তিফাদার শুরু থেকে তিনি আলজাজিরার সাংবাদিক হিসেবে কাজ করছিলেন।

এদিকে এ সময় আরেক ফিলিস্তিনি সাংবাদিকেরও পেছনে গুলি লেগেছে বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। গুলি লাগা সেই সাংবাদিক জেরুজালেম ভিত্তিক কুদস পত্রিকার জন্য কাজ করেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১১ মে ২০২২

Back to top button