জাতীয়

সেই আমির হামজার ছেলের বিরুদ্ধে বিভাগীয় মামলার সিদ্ধান্ত

ঢাকা, ১০ মে – স্বাধীনতা পুরস্কার নিয়ে আলোচিত মো. আমির হামজার ছেলে উপসচিব মো. আছাদুজ্জামানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে সরকার। আমির হামজার স্বাধীনতা পুরস্কার পাওয়ার ক্ষেত্রে ‘ভুল তথ্য’ দিয়ে সহায়তা করার অভিযোগে আছাদুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় মামলার সিদ্ধান্ত নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, বিভাগীয় মামলার সিদ্ধান্ত হয়েছে। তবে মামলাটি এখনো প্রক্রিয়াধীন।

আসাদুজ্জামান ২৪তম বিসিএসের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। তিনি বর্তমানে খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত।

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি স্বাধীনতা পুরস্কার ঘোষণা করা হয়। এতে সাহিত্যে প্রয়াত মো. আমির হামজার নাম ঘোষণা করা হয়। এরপর ঘোষণার পর আমির হামজাকে নিয়ে বিতর্ক শুরু হয়।

পরে জানা যায়, প্রয়াত আমির হামজার বাড়ি মাগুরার শ্রীপুরে। তিনি মাত্র দুটি বই লিখেছেন। পরে জানা যায় তিনি ছিলেন খুনের মামলার আসামি।

জানা যায়, আমির হামজার ছেলে মো.আছাদুজ্জামান বাবার জন্য সরকার নির্ধারিত ফরম পূরণ করেন। আর তাতে সুপারিশ করেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ। বাণিজ্যসচিব জাতীয় পুরস্কার দেওয়ার জন্য ১৬ জন সচিবের সমন্বয়ে গড়া ‘প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটি’র সদস্য। এরপর আমির হামজাকে বাদ দিয়ে এ বছরের স্বাধীনতা পুরস্কার দেয় সরকার।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/১০ মে ২০২২

Back to top button