ইউরোপ

ইউক্রেন যুদ্ধে নিহত ২৬০০০ রুশ সৈন্য, ১১৭০ ট্যাঙ্ক ধ্বংস

কিয়েভ, ১০ মে – ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ার প্রায় ২৬ হাজার সেনা নিহত হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে প্রায় ৩৫০ রুশ সেনা। ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরার।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত ১ হাজার ১৭০টি ট্যাঙ্ক, ২ হাজার ৮০৮টি সামরিক যান, ১৯৯টি প্লেন এবং ১৫৮টি হেলিকপ্টার হারিয়েছে রাশিয়া। মঙ্গলবার ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানানো হয়।

এদিকে সম্প্রতি দেশটির মারিউপোল শহরের কাউন্সিল টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে একটি গণকবর দেখানো হয়েছে এবং বলা হয়েছে, শত শত বেসামরিক নাগরিক রুশ বাহিনীর হাতে নিহত হয়েছে। তাদের সেখানে মাটি চাপা দেওয়া হয়েছে। খবর আল জাজিরার।

ভিডিওতে তাড়াহুড়া করে খনন করা কবরের সারি দেখা গেছে এবং বেশ কয়েকটি ব্যাগের মধ্যে মরদেহ পাওয়া গেছে।

কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, ভিনোহরাদনে শহরের কাছে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এটি মারিউপোল থেকে ১৪ কিলোমিটার (৮ মাইল) পূর্বে অবস্থিত।

অপরদিকে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, দেশটিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চালানোর তীব্র সম্ভাবনা রয়েছে। মস্কোর বিজয় দিবসের প্যারেডকে সামনে রেখে রাশিয়া এমন পরিকল্পনা করছে বলে ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে সতর্ক করা হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফও জানিয়েছে যে, রাশিয়ার নিয়ন্ত্রিত অঞ্চল জাপোরিঝঝিয়ায় রুশ সৈন্যরা সঙ্গত কারণ ছাড়াই স্থানীয় জনগণের কাছ থেকে ব্যক্তিগত নথি বাজেয়াপ্ত করতে শুরু করেছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১০ মে ২০২২

Back to top button