জাতীয়

জনশুমারী ও গৃহগণনা সরকার মিশন হিসেবে নিয়েছে : পরিকল্পনা মন্ত্রী

ময়মনসিংহ, ১০ মে – পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, জনশুমারী ও গৃহগণনা সরকার মিশন হিসেবে নিয়েছে। দেশের জনসংখ্যা সম্পর্কে বৈজ্ঞানিক ধারণা থাকলেও আসলে দেশে জনসংখ্যা কত তা জাতি ও সরকারকে জানাতে বাস্তবিক গণনা দরকার। এক্ষেত্রে পরিসংখ্যান কর্মকর্তাসহ সকলকে সহযোগিতা করতে হবে।

সোমবার (৯ মে) বিকেলে নগরীর ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে আগামী মাসের ১৫ থেকে ২১ জুন প্রথম ডিজিটাল জনশুমারী ও গৃহগণনা বিষয়ক মতবিনিময় কর্মশালা ও পাইলটিং কার্যক্রম উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানান, জনশুমারী ও গৃহগণনার ক্ষেত্রে ৪ লাখ ডিজিটাল মেশিন রয়েছে। এ সব পরিচালনার জন্য বিশাল কর্মবাহিনীও প্রস্তুত। তবে মেশিন সঠিকভাবে ব্যবহার করে সংরক্ষণ করতে হবে।

আগামী নির্বাচনে বিএনপির অংশ গ্রহণ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, আইনি প্রক্রিয়ায় এবং সাংবিধানিক ভাবে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসতে হবে। রাজনীতির মাঠের বাইরে গিয়ে খেললে লাভ নেই।

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামূল হক টিটু, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, পুলিশের ডিআইজি হারুন অর রশিদ, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক প্রমুখ।

পরে একটি বাসায় গিয়ে জনশুমারী ও গৃহগণনা কার্যক্রমের উদ্বোধন করেন মন্ত্রী।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১০ মে

Back to top button