রূপচর্চা

টমেটো আপনার সৌন্দর্য বাড়িয়ে দিবে দ্বিগুণ

ঝলমলে আর উজ্জ্বল ত্বক কে না চায়। টমেটো দিয়েই আপনার সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে ফেলতে পারেন। পুষ্টিগুণ ভরপুর রয়েছে টমেটোতে। টমেটোতে রয়েছে ভিটামিন এ, কে, বি১, বি৩, বি৫, বি৬, বি৭ ও ভিটামিন সি সহ নানা প্রাকৃতিক ভিটামিন। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে পারেন টমেটো।

রান্না করে বা কাঁচ যেকোনো উপায়েই টমেটো খাওয়া যায়। অনেকে আবার সালাদ বানিয়ে টমেটো খেতে বেশ পছন্দ করেন। শুধুমাত্র যে খাওয়াই যায় তা নয়। টমেটো দিয়ে বানিয়ে ফেলতে পারেন নানান রকমের ফেইস প্যাক যা আপনার ত্বক কে করে তুলবে আরও স্বাস্থ্যকর। মুখের সৌন্দর্য ধরে রাখতে এবং বয়সের ছাপ দূর করতে টমেটো বেশ কার্যকর। মুখের ত্বক মসৃণ ও কোমল করতে ও বয়সের ছাপ দূর করতে টমেটোর ভূমিকা অনেক।

আসুন তাহলে জেনে নেয়া যাক ঘরে বসেই টমেটো দিয়ে কিভাবে বানিয়ে ফেলতে পারেন ফেইস প্যাক- ব্রণ নিরাময় করতে টমেটোর ভূমিকা অপরিসীম। টমেটোতে রয়েছে অম্লতা যা ব্রণ কমাতে সহায়তা করে। ভিটামিন এ এবং ভিটামিন সি ব্রণের জন্য খুবই উপকারী। আর টমেটোতেই আমরা এই দুটোর উপস্থিতি দেখতে পাই। তাজা টমেটো নিয়ে ম্যাশ করে সহজেই বানিয়ে ফেলতে পারেন ফেইস প্যাক। ব্রণের তীব্রতা কমাতে এই প্যাকটি নিয়মিত ব্যবহার করুন। এতে করে ব্রণ শুকিয়ে যাবে খুব দ্রুতই। প্যাক ব্যবহারের পর ত্বকে অবশ্যই আপনার ত্বকের ধরন অনুযায়ী একটি মশ্চেরাইজার ব্যহার করুন নিয়মিত।

>> প্রথমেই একটি ভালো ফেইস ওয়াস দিয়ে মুখ ধুয়ে নিন। একটি পরিষ্কার বাটি নিয়ে তাতে ১ টেবিল চামচ টমেটোর রস নিন। সাথে ২ ফোঁটা চুনের রস মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগানোর জন্য তুলার বল ব্যবহার করুন। এর পর দ্রুত গতিতে ম্যাসাজ করে নিন। ১৫ মিনিট রেখে তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বকে যদি বড় ছিদ্র থেকে থাকে তাহলে এই প্যাক টি আপনার জন্য। এই প্যাক ত্বকে থাকা বড় ছিদ্রগুলো দ্রুত সঙ্কুচিত হতে সাহায্য করবে। ছিদ্রগুলোতে সহজেই ময়লা প্রবেশ করতে পারে ফলে এইটি নিয়মিত ব্যাবহার করলে ত্বকে ময়লা জমবে না এবং ত্বক করে তুলবে আরও উজ্জ্বল।

>> ত্বক এর উজ্জ্বলতা ধরে রাখার জন্য টমেটোর ভূমিকা অনেক। টমেটোর রসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।মিশ্রণটি ত্বকে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। আপনি সাথে সাথেই দেখতে পাবেন ত্বকের ইন্সট্যান্ট গ্লোয়িং। প্যাকটি নিয়মিত ব্যবহার আপনার ত্বক কে করে তুলবে ঝলমলে ও মসৃণ।

>> সারাদিন বাহিরে থাকার কারনে আমাদের ত্বকে রোদে পোড়া ছাপ পড়ে যায়। এর ছাপ দূর করার জন্য টমেটো তরল করে তার সাথে ২ টেবিল চামচ টক দই মেশান। মিশ্রণটি মুখে, ঘাড়ে, হাতে ও পায়ে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন। দাগ কিংবা চুলকানির সমস্যা থাকলে এই প্যাক টি ব্যবহার করতে পারুন। এখানে টমেটো ত্বককে শীতল করে এবং দইয়ের নির্যাস ত্বকের আবরণকে আরও নরম করতে সাহায্য করে।

রুপচর্চার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা আরও ফুটিয়ে তুলতে নিয়মিত কাঁচা টমেটো খাওয়ার অবভ্যাস গড়ে তুলুন। টমেটোতে রয়েছে ক্যালসিয়াম। যা হাড়ের জন্য অনেক উপকার। তাই হাড়ের দুর্বলতা কমাতে টমেটো খেতে পারেন। এছাড়া স্ট্রেস কমাতেও কাঁচা টমেটো বেশ ভূমিকা পালন করে থাকে।

এম এস, ১০ মে

Back to top button