এশিয়া

চূড়ান্ত জয়ের পথে মার্কোস জুনিয়র

ম্যানিলা, ১০ মে – ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে প্রয়াত ঐতিহাসিক স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের ছেলে ফের্দিনান্দ মার্কোস জুনিয়র ওরফে বংবংকে বিপুল ভোটে জয়ের পথে। ৯০ শতাংশেরও বেশি ব্যালট গণনা শেষ অনানুষ্ঠানিক ভাবে এ তথ্য জানায় নির্বাচন সংশ্লিষ্টরা।

এর মধ্যে ফার্দিনান্দ মার্কোস জুনিয়র প্রায় ৩ কোটি ভোট পেয়েছেন, যা তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উদারপন্থী প্রার্থী বর্তমান ভাইস প্রেসিডেন্ট লেনি রব্রেদো থেকে দ্বিগুণেরও বেশি।

এই নির্বাচনের মাধ্যমে প্রায় তিন যুগ পর মার্কোস বংশের ভাগ্যে আরেকটি আশ্চর্যজনক পরিবর্তন ঘটলো। তবে চূড়ান্ত ঘোষণা এখনও বাকি।

১৯৮৬ সালে ব্যাপক দুর্নীতি আর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে দুনিয়াজোড়া কুখ্যাতি অর্জন করা মার্কোস পরিবার ‘জনগণের শক্তি’ বিপ্লবের মাধ্যমে উৎখাতের পর আবারও দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশের শাসন ক্ষমতায় ফিরতে পারবে, এটা এক সময় ছিলো অকল্পনীয়।

এবারের ভোট ২০১৬ সালের ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে রব্রেদোর কাছে পরাজয়ের প্রতিশোধ নেয়ার জন্য মার্কোসের জন্য একটি সুযোগ ছিলো। সেসময় মাত্র ২ লাখ ভোটে পরাজিত হয়েছিলেন তিনি।

সোমবারে অনুষ্ঠিত হওয়া এ নির্বাচনে বিজয়ী আগামী ৩০ জুন ছয় বছরের মেয়াদে কার্যভার গ্রহণ করবেন। নব-নির্বাচিত প্রেসিডেন্টকে পরম্পরাসূত্রে প্রচুর সমস্যার মুখোমুখি হতে হবে। তার মধ্যে রয়েছে মহামারী-বিধ্বস্ত অর্থনীতি, গভীর দারিদ্র্য এবং দুতের্তের নেতৃত্বে একটি নৃশংস মাদকবিরোধী ক্র্যাকডাউনের ফলশ্রুতি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১০ মে

Back to top button