পশ্চিমবঙ্গ

সাহিত্যে অবদান, বাংলা আকাদেমি পুরস্কার পেলেন মমতা

রক্তিম দাশ

কলকাতা, ১০ মে – সাহিত্যে বিশেষ অবদানের জন্য পশ্চিমবঙ্গের বাংলা অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার (৯ মে) রবীন্দ্র সদনে রাজ্য সরকারের ‘কবি প্রণাম’ অনুষ্ঠানে তাকে বাংলা অ্যাকাডেমি প্রবর্তিত নতুন বিশেষ পুরস্কার দেওয়া হয়। একই দিনে রবীন্দ্র পুরস্কারে সম্মানিত হন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিজ্ঞানী বিকাশ সিংহ ও প্রাবন্ধিক ফ্রাঁস ভট্টাচার্য।

রবীন্দ্র সদনে ২৫ বৈশাখের সেই অনুষ্ঠানে বাংলা অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত হন মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে মন্ত্রী ও নাট্যকার ব্রাত্য বসু বলেন, এবারই প্রবর্তিত এই বিশেষ পুরস্কার দেওয়া হবে তিন বছর অন্তর। এই পুরস্কার পাবেন তারা, যারা সমাজের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার পরেও নিরলসভাবে সাহিত্য সাধনা করে চলেছেন। প্রথম বছর মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থকে স্মরণে রেখে এই পুরস্কার দেওয়া হচ্ছে তাকে। এদিন মুখ্যমন্ত্রীর হয়ে এই পুরস্কার গ্রহণ করেন শিক্ষামন্ত্রী।

এছাড়াও সোমবার রবীন্দ্র পুরস্কারে সম্মানিত করা হয় বাংলার তিন কৃতি ব্যক্তিত্বকে। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য রবীন্দ্র পুরস্কার পেলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিজ্ঞান বিষয়ক লেখার জন্য পুরস্কৃত হলেন বিকাশ সিংহ, বাংলা ছাড়াও অন্য ভাষায় রচিত সমাজ বিষয়ক রচনার জন্য রবীন্দ্র পুরস্কার পেলেন ফ্রাঁস ভট্টাচার্য। শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও বিকাশ সিংহের হাতে পুরস্কার তুলে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফ্রাঁস ভট্টাচার্যের হয়ে মুখ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণ করেন তার আত্মীয়।

সূত্র : বাংলা ট্রিবিউন
এম এস, ১০ মে

Back to top button