ইউরোপ

মারিউপোলে নতুন গণকবরের সন্ধান

কিয়েভ, ০৯ মে – ইউক্রেনের মারিউপোল শহরের কাউন্সিল টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে একটি গণকবর দেখানো হয়েছে এবং বলা হয়েছে, শত শত বেসামরিক নাগরিক রুশ বাহিনীর হাতে নিহত হয়েছে। তাদের সেখানে মাটি চাপা দেওয়া হয়েছে। খবর আল জাজিরার।

ভিডিওতে তাড়াহুড়া করে খনন করা কবরের সারি দেখা গেছে এবং বেশ কয়েকটি ব্যাগের মধ্যে মরদেহ পাওয়া গেছে।

কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, ভিনোহরাদনে শহরের কাছে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এটি মারিউপোল থেকে ১৪ কিলোমিটার (৮ মাইল) পূর্বে অবস্থিত।

এদিকে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, দেশটিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চালানোর তীব্র সম্ভাবনা রয়েছে। মস্কোর বিজয় দিবসের প্যারেডকে সামনে রেখে রাশিয়া এমন পরিকল্পনা করছে বলে ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে সতর্ক করা হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফও জানিয়েছে যে, রাশিয়ার নিয়ন্ত্রিত অঞ্চল জাপোরিঝঝিয়ায় রুশ সৈন্যরা সঙ্গত কারণ ছাড়াই স্থানীয় জনগণের কাছ থেকে ব্যক্তিগত নথি বাজেয়াপ্ত করতে শুরু করেছে।

ইউক্রেন বলেছে যে, রুশ সেনারা ওই অঞ্চলে তাদের বিজয় দিবস উপলক্ষে যেসব কার্যক্রম হবে সেখানে স্থানীয় জনগণকে অংশ নিতে বাধ্য করার জন্যই নথিগুলো জব্দ করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী আরও সতর্ক করেছে যে, রুশ সীমান্তের ওপারে রাশিয়ার বেলগোরোড অঞ্চলে ১৯টি দল মোতায়েন করা হয়েছে।

অপরদিকে রাশিয়া এবং ইউক্রেনকে যুদ্ধ বন্ধের জন্য আলোচনায় বসার আহ্বান জানিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান মস্কো এবং কিয়েভকে আলোচনায় বসার আহ্বান জানান।

রোববার তেহরানে এক যৌথ সংবাদ সম্মেলনে হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেন, আমরা ইউক্রেন যুদ্ধের পক্ষে না। ইয়েমেন, আফগানিস্তান, সিরিয়া, ইরাক বা পৃথিবীর যে কোনো অংশেই যুদ্ধের বিপক্ষে ইরান।

তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি যে, ইউক্রেনের সমাধান রাজনৈতিকভাবেই সম্ভব এবং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রাজনৈতিক আলোচনার মাধ্যমেই যুদ্ধের অবসান ঘটাতে হবে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৯ মে ২০২২

Back to top button