শিক্ষা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৮ জরুরি নির্দেশনা

ঢাকা, ০৯ মে – পবিত্র ঈদুল ফিতরের পর আগামী ১২ মে খুলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়। করোনার পর এবার প্রতিদিন শিক্ষার্থী সমাবেশসহ ৮ নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সোমবার প্রকাশিত এ নির্দেশনায় স্বাক্ষর করেন ডিপিই সহকারী পরিচালক নাসরিন সুলতানা।

নির্দেশনা গুলো হচ্ছে……

(১) এক শিফট বিশিষ্ট বিদ্যালয়গুলোতে শনিবার থেকে বুধবার সকাল ০৯ টা থেকে বিকাল ৩ টা:১৫ পর্যন্ত এবং বৃহস্পতিবার বিকাল ২টা ২৫ পর্যন্ত (১ম ও ২য় শ্রেণি সকাল ০৯.৩০ থেকে দুপুর ০১টা পর্যন্ত এবং ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি সকাল ৯টা থেকে বিকাল ৩টা ১৫ পর্যন্ত শ্রেণি পাঠদান কার্যক্রম চলবে।

(২) দুই শিফটের বিদ্যালয়সমূহে শনিবার থেকে বুধবার সকাল ০৯টা থেকে বিকাল ০৪টা পর্যন্ত এবং বৃহস্পতিবার বিকাল ০২ টা ৩০ মিনিট পর্যন্ত (১ম ও ২য় শ্রেণি: সকাল ০৯টা থেকে সকাল ১১:৫০ পর্যন্ত এবং ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি সকাল ১১:৩০ থেকে বিকাল ০৪ টা পর্যন্ত) শ্রেণি পাঠদান কার্যক্রম চলমান থাকবে।

(৩) এক শিফট বিশিষ্ট বিদ্যালয়সমূহে প্রাক-প্রাথমিক শ্রেণি কার্যক্রম শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯:৩০টা থেকে দুপুর ১২ টা এবং দুই শিফট বিশিষ্ট বিদ্যালয়সমূহে সকাল ০৯টা থেকে সকাল ১১টা ৩০ পর্যন্ত চলবে।

এক শিফট বিশিষ্ট বিদ্যালয়সমূহে দৈনিক সমাবেশ সকাল ০৯ থেকে সকাল ০৯:২৫ পর্যন্ত এবং দুই শিফট বিশিষ্ট বিদ্যালয়সমূহে দৈনিক সমাবেশ সকাল ১১.৩০ থেকে সকাল ১১:৫০ ঘটিকা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করতে হবে।

(৫ ) প্রধান শিক্ষক বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের অগ্রাধিকার দিয়ে রুটিন প্রণয়নপূর্বক সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারের অনুমোদন গ্রহণ করবেন।

(৬) ঢাকা মহানগরীর প্রাথমিক বিদ্যালয়ের পাঠদানের সময়সূচির ক্ষেত্রে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২৯.০১.২০১৯ তারিখের ৩৮.০০৭,000,008,8600.২০১০/৪০৬ নং পরিপত্রটি অনুসরণ করবেন।

(৭) শিখন ঘাটতি পূরণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

(৮) এ নির্দেশনাসমূহ পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত চলবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৯ মে

Back to top button