ইউরোপ

মাতৃভূমির জন্য যুদ্ধ করছেন রুশ সেনারা

মস্কো, ০৯ মে – মাতৃভূমির ভবিষ্যৎ রক্ষায় রুশ সেনারা ইউক্রেনে লড়াই করছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সোমবার দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসি বাহিনীর বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয় স্মরণে দেয়া ভাষণে এ কথা বলেন পুতিন।

এসময় পুতিন ইউক্রেনীয়দের ফ্যাসিস্ট বলেন, এ ছাড়া নব্য নাৎসিদের হাতে কিয়েভের গণতান্ত্রিক সরকার পরিচালিত হচ্ছে বলে দাবি করেন তিনি। পুতিন বলেন, মাতৃভূমি রক্ষা করা একটি পবিত্র কাজ।

ইউক্রেনের উত্তরাঞ্চলকে ইঙ্গিত করে তিনি বলেন, অঞ্চলটি এখন রাশিয়ার মূল টার্গেট। যুদ্ধরতদের উদ্দেশে পুতিন বলেন, দনবাসে আমাদের জনগণ, রাশিয়ার নিরাপত্তা ও আমাদের জন্মভূমি রক্ষা করতে আপনারা যুদ্ধ করছেন।

বক্তব্যে যুদ্ধের জন্য ন্যাটো ও ইউক্রেনকে দায়ী করেন পুতিন বলেন, তারা আমাদের ঐতিহাসিক ভূমিতে অনুপ্রবেশ করেছে। ন্যাটো আমাদের চারপাশ ঘিরে ফেলেছে। এ ধরনের কর্মকাণ্ড আমাদের দেশ ও সীমান্ত এলাকার জন্য স্পষ্ট হুমকি।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধে তৎকালীন সোভিয়েত বাহিনীর হাতে জার্মান নাৎসি বাহিনীর পরাজয়ের দিনটিকে ‘বিজয় দিবস’ হিসেবে পালন করে রাশিয়া। আজ সোমবার ছিল ওই বিজয়ের ৭৭তম বার্ষিকী।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৯ মে

Back to top button