দক্ষিণ এশিয়া

ভারতের নাগরিক হতে আসা ৮০০ হিন্দু শরণার্থী পাকিস্তানে ফিরেছে

নয়াদিল্লি, ০৯ মে – ধর্মীয় নিপীড়নের কারণে নাগরিকত্ব পেতে ভারতে আসা প্রায় ৮০০ হিন্দু শরণার্থী নাগরিকত্ব না পেয়ে ২০২১ সালে পাকিস্তানে ফিরে গেছেন। ভারতের বেসরকারি সংস্থা সীমান্ত লোক সংগঠন (এসএলএস) এ কথা জানিয়েছে। খবর দ্য হিন্দুর।

ভারতে পাকিস্তানি সংখ্যালঘুদের অধিকার নিয়ে কাজ করা এসএলএস জানিয়েছে, এ অবস্থায় অনলাইন আবেদন প্রক্রিয়াটি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অনলাইনে নাগরিকত্ব আবেদনের এ প্রক্রিয়া ২০১৮ সালে শুরু করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নিপীড়িত হিন্দু, খ্রিষ্টান, শিখ, পারসি, জৈন ও বৌদ্ধদের করা অনলাইন নাগরিকত্ব আবেদন গ্রহণ করতে সাতটি রাজ্যে ১৬ ডিস্ট্রিক্ট কালেক্টরকে দায়িত্ব দেওয়া হয়।

এরপর ২০২১ সালের মে মাসে গুজরাট, ছত্তিশগড়, রাজস্থান, হরিয়ানা ও পাঞ্জাবে আরও ১৩ ডিস্ট্রিক্ট কালেক্টরকে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৫ ও ৬ নম্বর ধারার অধীন এই ছয় সম্প্রদায়ের সদস্যদের আবেদনে নাগরিকত্ব সনদ দেওয়ার ক্ষমতা দেওয়া হয়। পুরো প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন হচ্ছে। কিন্তু মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট অনলাইনে গ্রহণ করা হচ্ছে না। এতে বড় অঙ্কের টাকা দিয়ে পাসপোর্ট নবায়ন করতে দিল্লিতে পাকিস্তান হাইকমিশনে ছুটতে বাধ্য হন শরণার্থীরা।

২০১১-১৪ সাল নাগাদ পাকিস্তানি হিন্দুদের দীর্ঘমেয়াদি ভিসার সংখ্যা দাঁড়িয়েছিল ১৪ হাজার ৭২৬। গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত আরও ছয় শতাধিক পাকিস্তানি হিন্দুকে দীর্ঘমেয়াদি ভিসা দেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে। সরকার ২০১৮-২১ সাল নাগাদ প্রতিবেশী তিনটি দেশ থেকে ছয় সম্প্রদায়ের সদস্যদের কাছ থেকে ৮ হাজার ২৪৪টি নাগরিকত্বের আবেদন পায়।

২০১৪ সালের আগে প্রতিবেশী তিনটি দেশ থেকে ভারতে আসা নিপীড়িত ছয়টি সম্প্রদায়ের অনথিভুক্ত (অবৈধ) অভিবাসীদের সুবিধা দিতে ২০১৯ সালে নাগরিক সংশোধনী আইন (সিএএ) করা হয়। তবে এ-সংক্রান্ত বিধানগুলো এখনো মন্ত্রণালয় পর্যালোচনা করে না পাঠানোয় আইনটি এখনো কার্যকর হয়নি। সংখ্যালঘু অভিবাসীদের আবেদন দ্রুত নিষ্পন্ন হওয়ার ক্ষেত্রে সিএএ কাজে লাগত। এতে নাগরিকত্ব পেতে ভারতে বাধ্যতামূলক ১১ বছর অবস্থান করার শর্ত শিথিল করে পাঁচ বছর করা হয়েছিল। যদিও নাগরিকত্বের জন্য অপেক্ষমাণ অনেকেই বৈধভাবে এসেছেন এবং ১১ বছরের বেশি সময় ভারতে অবস্থান করছেন।

সূত্র: সমকাল
এম ইউ/০৯ মে ২০২২

Back to top button