জাতীয়

আগামী সপ্তাহে টিসিবির পণ্য বিক্রি শুরু, চূড়ান্ত হয়নি তেলের দাম

ঢাকা, ০৯ মে – আগামী সপ্তাহ থেকে আবারো সুলভ মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু হবে। তবে এবার সয়াবিন তেলের দাম কত রাখা হবে, তা এখনও চূড়ান্ত হয়নি।মহামারীর মধ্যে নিত্য পণ্যের চড়া বাজারের মধ্যে টিসিবির ট্রাক থেকে সুলভে পণ্য কিনতে নিম্নবিত্তের পাশাপাশি এখন মধ্যবিত্তদেরও দেখা যাচ্ছে। এর মধ্যে ডিলারদের মাধ্যমে ট্রাকে করে পণ্য বিক্রি চললেও ঈদের আগে ২৪ এপ্রিল থেকে তা বন্ধ ছিল।

তবে আগামী সপ্তাহে আবার পণ্য বিক্রি শুরু হবে বলে টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান জানিয়েছেন। তিনি রোববার (৮ মে) বলেন, “১৫ বা ১৬ মের মধ্যে (শুরু) হতে পারে।” এর আগে গত এপ্রিলে টিসিবির ট্রাক থেকে একজন ভোক্তা ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি চিনি, ১১০ টাকা দরে সর্বোচ্চ ২ লিটার সয়াবিন তেল এবং ৩০ টাকা কেজি দরে ২ থেকে ৫ কেজি পেঁয়াজ কিনতে পারছিলেন। আর মসুর ডাল ৬৫ টাকা কেজি । এছাড়া টিসিবির ট্রাক সেলে যখন সয়াবিন তেলের লিটার ১১০ টাকা ছিল, তখন বাজারে দাম ছিল ১৬০ টাকা।

এর মধ্যে সয়াবিন তেলের সঙ্কট দেখা দিলে দামও বেশ বাড়ে। ঈদের পর দাম বেড়ে প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৮০ টাকা এবং বোতলজাত সয়াবিন তেল ১৯৮ টাকা হয়েছে। এই পরিস্থিতিতে টিসিবির ট্রাক সেলে সয়াবিন তেলের দাম বৃদ্ধির প্রস্তাব রয়েছে জানালেও ব্রিগেডিয়ার আরিফুল বলেন, এবিষয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এর আগে, গত বৃহস্পতিবার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স ও বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকা, যা এতদিন ১৪০ টাকা ছিল। বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৬০ টাকা থেকে বাড়িয়ে ১৯৮ টাকা করা হয়েছে। ৫ লিটারের বোতলের দাম ৭৬০ টাকা থেকে নির্ধারণ করা হয়েছে ৯৮৫ টাকায়। নতুন এ দাম শনিবার থেকে কার্যকর হয়ে‌ছে।

এ নিয়ে গত ৪ মাসে তৃতীয়বারের মতো ভোজ্যতেলের দাম বাড়ানো হলো। তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত চার বছরে যেসব ভোগ্যপণ্যের দাম বেড়েছে তার মধ্যে অন্যতম সয়াবিন ও পাম অয়েল। ২০১৯ সালে দেশের বাজারে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম ছিল ১০৪ টাকা। ২০২০ সালে সেটি বেড়ে হয় ১১৩ টাকা, ২০২১ সালে ১৩০ টকা এবং ২০২২ সালের শুরুতে এসে হয় ১৬৮ থেকে ১৭০ টাকা। এখন ১৮৫ থেকে ১৯০ টাকা।পামওয়েলের লিটার (খোলা) ২০১৯ সালে ছিল ৫৮ টাকা, ২০২০ সালে লিটারে ৭৮ টাকা, ২০২১ সালে ১০৭ টাকা এবং ২০২২ সালের শুরুতে হয় ১৫০ টাকা। এখন ১৬৫ টাকা।

সূত্র : বিডি২৪লাইভ
এম এস, ০৯ মে

Back to top button