দক্ষিণ এশিয়া

প্রধানমন্ত্রী হবার প্রস্তাব পেলেন শ্রীলঙ্কার বিরোধী নেতা

কলম্বো, ০৮ মে – শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশটির বিরোধী দল সমাগি জন বালাভেগায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য অনুরোধ করেছেন।

শনিবার সকালে বিরোধী দলের নেতাকে টেলিফোনে এই অনুরোধ করেন প্রেসিডেন্ট। এ সময় নিজ দলের নেতা-কর্মীদের সঙ্গে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বলে জানিয়েছেন সাজিথ প্রেমাদাসা।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কলম্বো পেজ-এ শনিবার এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট বিরোধীদলীয় নেতাকে টেলিফোন করেছেন এবং দেশের বর্তমান সংকটের মুখে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করতে বলেছেন। জবাবে বিরোধীদলীয় নেতা প্রেসিডেন্টকে বলেছেন, এ বিষয়ে বিরোধী দলের সাংসদদের সঙ্গে বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে চলমান আন্দোলনের মুখে পদত্যাগ করতে রাজি হওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের অনুরোধে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে প্রধানমন্ত্রীর পদ থেকে মাহিন্দা রাজাপক্ষকে সরে যেতে অনুরোধ করেন। তাঁর অনুরোধে ইতিবাচক সাড়া দেন মাহিন্দা রাজাপক্ষে। তাঁর পদত্যাগের ফলে মন্ত্রিসভাও ভেঙে যাবে। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে আজ সোমবার একটি বিশেষ বিবৃতিতে তাঁর পদত্যাগের ঘোষণা দেওয়ার কথা রয়েছে। তিনি পদত্যাগের ঘোষণা দিলে আগামী এক সপ্তাহের মধ্যে মন্ত্রিসভার রদবদল করা হবে।

টেলিফোনে বিরোধীদলীয় নেতাকে সংসদে সংখ্যাগরিষ্ঠের স্বাক্ষরিত একটি প্রস্তাব পাস করার কথা বলেছেন প্রেসিডেন্ট। একই সময় তিনি বলেন, সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজন হলে তাঁকে যেন অবহিত করা হয়।

এর আগে এসজেবি বলেছিল, সংকট সমাধানে তারা কার্যনির্বাহী প্রেসিডেন্টের পদ বাতিল করার শর্তে শ্রীলঙ্কার বার অ্যাসোসিয়েশনের প্রস্তাবকে সমর্থন করবে।

প্রধানমন্ত্রীর পদত্যাগের বিষয়ে শ্রীলঙ্কার মন্ত্রিসভার বৈঠকে বলা হয়েছিল, দেশের চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ব্যর্থতার কারণে মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগে রাজি হয়েছেন। এ বিষয়ে মাহিন্দা রাজাপক্ষে বলেছেন, চলমান সংকট নিরসনে একমাত্র সমাধান যদি প্রধানমন্ত্রীর পদত্যাগ করা হয়, তবে তিনি তাতে রাজি আছেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৮ মে

Back to top button