ইউরোপ

রণাঙ্গনে থেকেই পড়াচ্ছেন ইউক্রেনের অধ্যাপক

কিয়েভ, ০৮ মে – ইউক্রেনের অধ্যাপক ফেদির শানডোরের একটি ছবি গত সপ্তাহে ভাইরাল হয়। এতে দেখা যায়, তিনি কাঁধে একটি রাইফেল ঝুলিয়ে যুদ্ধের পোশাক পরে অনলাইনে তার ছাত্রদের পড়াচ্ছেন।
অধ্যাপক শানডোর বলেন, ‘আমরা একটি শিক্ষিত জাতির জন্য যুদ্ধ করছি। আমি পাঠদান না করলে পাপ হবে।’ উঝহোরোদ জাতীয় বিশ্ববিদ্যালয়ে তিনি পর্যটন এবং আতিথেয়তা বিষয়ে ক্লাস নেন। তার এ ছবিটি সহযোদ্ধা ভিক্টর শচেডির তোলা। এতে দেখা যায়, ওই অধ্যাপক বালুর ব্যাগ দ্বারা সুরক্ষিত একটি পরিখার ভেতর থেকে ভিডিও চ্যাটের মাধ্যমে ছাত্রদের নির্দেশনা দিচ্ছেন।

ছবিতে দেখা যায়, তার মাথায় হেলমেট এবং পাশে একটি একে-১০৩ রাইফেল। ব্যান্ডেজ করা হাতে তিনি তার স্মার্টফোনটি ধরে রেখেছেন। তার সামনে একটি নোটবুকও খোলা রয়েছে। অধ্যাপক শানডোর বলেন, ‘আমি ৭০ দিন ধরে সেনাবাহিনীতে কাজ করছি।’ গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পরপরই তিনি সেনাবাহিনীতে নাম লেখান। তিনি প্রতি সোম ও মঙ্গলবার সকাল ৮টায় ক্লাস করান। রণাঙ্গনে থাকলেও তিনি একটি ক্লাসও মিস করেননি। তিনি বলেন, ‘আমি সব সময় সকালের ক্লাস পছন্দ করি। কারণ সকালে উঠে আমি পড়ি আর এরপর অন্য কাজের জন্য সময় পাওয়া যায়।’ তিনি ঠিক কোথায় যুদ্ধ করছেন তা নিশ্চিত করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বলেছেন, শানডোর পূর্ব ইউক্রেনে যুদ্ধ করছেন। সূত্র :নিউইয়র্ক পোস্ট।

সূত্র: সমকাল
এম ইউ/০৮ মে ২০২২

Back to top button