ইউরোপ

ইউক্রেনের ২০০ স্বাস্থ্যকেন্দ্রে হামলা চালিয়েছে রাশিয়া

কিয়েভ, ০৮ মে – ইউক্রেনের ২০০ স্বাস্থ্যকেন্দ্রে হামলা চালিয়েছে রাশিয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার শুরু থেকে এখন পর্যন্ত এসব স্বাস্থ্যকেন্দ্রে হামলা চালানো হয়। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে আকস্মিক আক্রমণ চালায় রাশিয়া। খবর বিবিসির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের পরিচালক মাইক রিয়ান এক সংবাদ সম্মেলনে বলেন, অপরাধ সংঘটিত হয়েছে কি না তা মূল্যায়ন করতে পারে এমন ব্যক্তিদের কাছে তারা যেসব বিষয় জানতে পেরেছেন তা উপস্থাপন করা হবে।

ওই একই সংবাদ সম্মেলনে প্রতিবেশী দেশের ওপর মস্কোর হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. তেদ্রস আধানম ঘেব্রেয়েসুস। একই সঙ্গে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউক্রেনের মানুষের পাশে আছে।

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো জানিয়েছেন, দেশটির ৪০টি হাসপাতাল পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এছাড়া আরও প্রায় ৫০০ হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে ইউক্রেনের একটি স্কুলে রাশিয়ার বিমান হামলায় ৬০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির লুহানস্ক অঞ্চলের ওই স্কুলটিতে ৯০ জনের মতো বেসামরিক নাগরিক আশ্রয় নিয়েছিল। স্থানীয় সময় শনিবার ওই স্কুলে বিমান হামলা চালানো হয়। স্থানীয় এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

লুহানস্কের আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান সেরহি হাইদাই জানিয়েছেন, ওই স্কুলে আশ্রয় নেওয়া ৩০ বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে সাতজন আহত হয়েছেন।

রোববার এক টেলিগ্রাম পোস্টে হাইদাই বলেন, ধ্বংসস্তূপের নিচ থেকে দুজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে যে, ওই ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া ৬০ জনই মারা গেছে। স্থানীয় সময় শনিবার বিলোহোরিভকা গ্রামের একটি স্কুলে বোমা হামলা চালায় রাশিয়া।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৮ মে ২০২২

Back to top button