জাতীয়

বিশ্ব মা দিবস আজ

ঢাকা, ০৮ মে – আজ রবিবার মা দিবস। পৃথিবীর সবচেয়ে প্রিয় ও মমতামাখা শব্দ ‘মা’। পরিবারে মা হচ্ছেন এক স্বর্গীয় বিস্ময়কর প্রতিষ্ঠান। মায়ের শিক্ষাই শিশুর ভবিষ্যৎ নির্মাণ করে।

আবহমানকাল ধরে এই অমোঘ ধারা চলে আসছে। ‘মা’ শব্দটি উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের মানসপটে ভেসে ওঠে অসীম, চিরন্তন আত্মত্যাগ, ভালোবাসার এক মমতাময়ী প্রতিমূর্তি।

আজ সব মাকে সম্মান ও শ্রদ্ধা জানানোর দিন। আজ এই প্রতিজ্ঞা করার দিন, বছরে শুধু এক দিন নয়, মায়ের প্রতি ভালোবাসা, শ্রদ্ধা স্থায়ী হোক বছরজুড়ে।

বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় দিবসটি পালন করা হয়। বাংলাদেশে মা দিবস পালিত হয় প্রতিবছরের মে মাসের দ্বিতীয় রবিবার। এর মূল উদ্দেশ্য, মাকে যথাযথ সম্মান দেওয়া, ভালোবাসা দেওয়া। দিনটি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে বিভিন্ন সংগঠন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে মাকে ভালোবাসা জানিয়েছে বহু মানুষ।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টার জংশন এলাকার বাসিন্দা আনা জার্ভিসের মা অ্যান মেরি রিভস জার্ভিস সারা জীবন উৎসর্গ করেন অনাথ-আতুরের সেবায়। ১৯০৫ সালে মারা যান তিনি। লোকচক্ষুর অগোচরে কাজ করা মা অ্যান মেরিকে সম্মান জানাতে মেয়ে আনা জার্ভিস কিছু একটা করার চেষ্টা করেন। তাঁর মায়ের মতো দেশজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে প্রচার শুরু করেন। সাত বছরের চেষ্টায় মা দিবস মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পায়। তবে এই মা দিবস ক্রমেই বাণিজ্যিকীকরণ হলে এর সমালোচনাও করেন দিবসটির প্রবক্তা আনা জার্ভিস।

সূত্র : কালের কণ্ঠ
এম এস, ০৮ মে

Back to top button