উত্তর আমেরিকা

জনসনের টিকার জরুরি ব্যবহার সীমিত করেছে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ০৬ মে – রক্ত জমাট বাঁধার ঘটনায় জনসন অ্যান্ড জনসনের টিকার সম্পর্ক থাকার কারণে এই প্রতিষ্ঠানের করোনার টিকার জরুরি ব্যবহারের আওতা সীমিত করেছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বলেছে, প্রাপ্তবয়স্কদের মধ্যে যাদের এমআরএনএ টিকা গ্রহণ নিয়ে উদ্বেগ রয়েছে বা কোনো শারীরিক জটিলতার কারণে এ ধরনের টিকা নেয়ার সুযোগ নেই, শুধু তারাই জনসন অ্যান্ড জনসনের টিকা নিতে পারবেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসন এক ডোজের করোনার টিকা এনেছে। এ টিকা ফাইজার ও মডার্নার টিকার তুলনায় কম সুরক্ষা দেয়। গত বছর ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) নাগরিকদের জনসন অ্যান্ড জনসনের টিকা নেয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়। আর এবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জনসন অ্যান্ড জনসনের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন সীমিত করার ঘোষণা দিল।

এফডিএর বিজ্ঞানী পিটার মার্কস এক বিবৃতিতে বলেন, আজকের এ পদক্ষেপের মধ্য দিয়ে আমাদের নিরাপত্তা নজরদারি ব্যবস্থার বলিষ্ঠতা প্রকাশ হয়েছে। এর মধ্য দিয়ে বিজ্ঞান ও তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়ার যে প্রতিশ্রুতি আমরা দিয়েছিলাম, তা নিশ্চিত হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৬ মে

Back to top button