জানা-অজানা

করোনায় বিশ্বে প্রকৃত মৃতের সংখ্যা প্রায় দেড় কোটি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমান করছে, করোনা মহামারিতে বিশ্বে প্রায় ১৫ মিলিয়ন (দেড় কোটি) মানুষের মৃত্যু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

ডব্লিউএইচও বিশ্বাস করে, অনেক দেশই করোনায় মারা যাওয়া মানুষের সংখ্যা কম গণনা করেছে।

ভারতে ৪.৭ মিলিয়ন (৪৭ লাখ) মানুষ মারা গেছে করোনায়। যা সরকারি হিসাবের চেয়ে দশগুণ বেশি। এ সংখ্যা বিশ্বে মোট মৃত্যুর এক তৃতীয়াংশ।

এ সংখ্যার বিষয়ে ডব্লিউএইচও-এর তথ্য বিভাগের ড. সামিয়া আসমা বলেন, এটি খুবই দুঃখজনক। এটি একটি বিস্ময়কর সংখ্যা এবং যাদের জীবন গেছে তাদের সম্মান জানানো আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এ ছাড়া নীতিনির্ধারকের অবশ্যই জবাবদিহি করতে হবে।

তিনি আরও বলেন, যদি আমরা মৃত্যুর সংখ্যার হিসাব না রাখি তবে পরবর্তী সময়ের জন্য আরও ভালোভাবে প্রস্তুত হওয়ার সুযোগ হারাব আমরা।

ভারত ছাড়াও রাশিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ম্যাক্সিকো ও পেরু করোনায় মৃতদের যে সংখ্যা দেখিয়েছে তার চেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে সে সব দেশে।

সিয়াটলের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানবিদ অধ্যাপক জন ওয়াকেফিল্ড বলেন, আমাদের অবিলম্বে তথ্য সংগ্রহের ক্ষেত্রে ভালো একটি ব্যবস্থা দরকার। এটি খুবই দুঃখজনক যে— মানুষ জন্ম নিচ্ছে এবং মারা যাচ্ছে, কিন্তু তাদের মৃত্যুর কোনো তথ্য আমাদের কাছে নেই।

তিনি বলেন, সুতরাং, প্রকৃত তথ্য সময়মতো পাওয়ার জন্য বিভিন্ন দেশের নিবন্ধন ব্যবস্থায় বিনিয়োগ করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, এ তথ্যগুলো শুধু মহামারির প্রভাবকেই নির্দেশ করে না বরং শক্তিশালী স্বাস্থ্য তথ্য ব্যবস্থাসহ সংকটের সময় প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবাগুলোকে টিকিয়ে রাখতে পারে এমন স্থিতিশীল স্বাস্থ্য ব্যবস্থায় সব দেশের বিনিয়োগের প্রয়োজনীয়তার দিকেও নির্দেশ করে।

২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে এ প্রতিবেদনে। ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে এ করোনাভাইরাস। যাকে পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহামারি ঘোষণা করে।

এম ইউ/০৫ মে ২০২২

Back to top button