এশিয়া

ধ্বংসস্তূপে আটকা থাকা নারী ১৩২ ঘণ্টা পর উদ্ধার

বেইজিং, ০৫ মে – চীনের মধ্যাঞ্চলীয় শহর চাংশায় একটি ছয় তলা ভবন ধসে ১৩২ ঘণ্টা (ছয়দিন) আটকে থাকার পর এক নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ মে) ভোরে ওই নারীকে উদ্ধার করে দমকল বাহিনী।

চীনের রাষ্ট্রীয় মিডিয়ার বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে জানা গেছে, গত শুক্রবার পরিচয় প্রকাশে অনিচ্ছুক ২১ বছর বয়সী নারী বিছানায় শুয়ে থাকা অবস্থায় ভবনে কেঁপে ওঠে। তিনি চার তলা থেকে পড়ে গেলেও দেয়াল পুরোপুরি ভেঙে পড়েনি ও তার মাথার উপরে একটি ত্রিভুজ তৈরি হয়েছিল।

গত ৩১ এপ্রিল ভবন ধসের পরই তার মোবাইলের নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু তারিখ ও সময় জানার জন্য তিনি মোবাইল ব্যবহার করেছিলেন। ধ্বংসস্তূপে পড়ে থাকা একটি পাত্রের সামান্য পানি খেয়েই বেঁচে ছিলেন তিনি। এছাড়া উষ্ণ রাখার জন্য তিনি নিজেকে একটি চাদরে জড়িয়ে ছিলেন। সাহায্যের সংকেত দেওয়ার জন্য তার পাশের দেওয়ালে ঠকানোর জন্য তিনি একটি শক্ত বস্তু ব্যবহার করেছিলেন।

এদিকে, তাকে উদ্ধার করার আগে ৪৪ ঘণ্টা আটকে থাকা আরেক নারীকে বের করা হয়েছে। ওই ভবনে নিখোঁজদের উদ্ধারে এখনো অভিযান চলছে।

ভবন ধসের ঘটনায় এ পর্যন্ত নয় জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, গ্রেফতারদের মধ্যে ভবনটির মালিক ছাড়াও ভবন নির্মাণের সঙ্গে যুক্ত তিনজন রয়েছে। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং ভবনটির ধ্বংসস্তূপে অনুসন্ধানের আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে এ ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৫ মে ২০২২

Back to top button