ইউরোপ

এবার রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞার পরিকল্পনা ইইউ’র

ব্রাসেলস, ০৪ মে – রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবার কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন এ পরিকল্পনা ঘোষণা করেন।

ইউরোপীয় পার্লামেন্টে দেওয়া ভাষণে উরসুলা আগামী ছয় মাসের মধ্যে রাশিয়া থেকে অপরিশোধিত তেলে এবং চলতি বছরের শেষ নাগাদ পরিশোধিত তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন সদস্য দেশগুলোর প্রতি।

তিনি বলেছেন, ‘আমরা ধারাবাহিকভাবে রাশিয়ার তেল বন্ধ করে দেওয়া নিশ্চিত করব। সুতরাং এমন একটি উপায়ে যা আমাদের এবং আমাদের অংশীদারদের বিকল্প সরবরাহ রুটগুলোকে সুরক্ষিত করার এবং একই সাথে আমরা বিশ্ব বাজারে প্রভাব কমিয়ে দেওয়ার বিষয়ে খুব সতর্ক থাকব।

ভন ডের লেয়েন জানিয়েছেন, অপরিশোধিত তেল আমদানি ছয় মাসের মধ্যে পর্যায়ক্রমে বন্ধ করা হবে এবং ২০২২ সালের শেষ নাগাদ পরিশোধিত পণ্য আমদানি বন্ধ করা হবে।

তিনি বলেছেন, ‘এভাবে আমরা রাশিয়ার উপর চাপ বাড়াব এবং একই সাথে আমরা আমাদের এবং বিশ্বজুড়ে আমাদের অংশীদারদের ওপর ক্ষতি কমাব। আমাদের অর্থনীতি যাতে শক্তিশালী থাকে তা আমাদের নিশ্চিত করতে হবে।’

ইইউ কমিশনের প্রধান ইউক্রেনের জন্য ত্রাণ ও পুনর্গঠনের প্যাকেজের বিশদ বিবরণ দিতে গিয়ে বলেছেন, ‘আমরা ইউক্রেনকে এই যুদ্ধে জয়ী করতে চাই। ইউক্রেনের অর্থনৈতিক উৎপাদন ২০২২ সালে ৩৫ থেকে ৫০ শতাংশ হ্রাস পাবে এবং এর থেকে উত্তরণে প্রতি মাসে ৫০০ কোটি ইউরোর প্রয়োজন হবে। এতে আমাদেরও আমাদের অংশ নিতে হবে।’

সূত্র: রাইজিংবিডি
এম এস, ০৪ মে

Back to top button