ইউরোপ

যুক্তরাজ্যের আবাসন প্রকল্প ‘শরণার্থীদের জন্য বিপজ্জনক’

লন্ডন, ০৪ মে – ইউক্রেনে রাশিয়ার বিশেষ সেনা অভিযানের পর থেকে অর্ধ লাখের বেশি ইউক্রেনীয় নাগরিক দেশ ছেড়ে পালিয়েছেন। তারা পার্শ্ববর্তী বিভিন্ন দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। এসব শরণার্থীদের মধ্যে শিশুসহ নারীরাও রয়েছেন। এবার সেই সব নারীদের বিভিন্ন ফেসবুক গ্রুপের মাধ্যমে যুক্তরাজ্যে আবাসন সুবিধা দেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে।

তবে এসব প্রস্তাব এমন ব্যক্তিরা দিচ্ছেন যাদের অতীতে ভয়ঙ্কর সহিংসতার অভিযোগ রয়েছে। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি’র খবরে এমনটাই জানানো হয়েছে।

জানা গেছে, অতীতে ভয়ঙ্কর সব অন্যায়ে জড়িয়েছে এমন ব্যক্তিরা ইউক্রেনীয় নারীদের যুক্তরাজ্যে আবাসন সুবিধা পাইয়ে দেওয়ার কথা বলে ফেসবুকের বিভিন্ন গ্রুপের মাধ্যমে যোগাযোগ করছেন। ইতোমধ্যে এমন ব্যক্তিদের প্রস্তাবে রাজি হয়ে অনেক ইউক্রেনীয় নারী এখন ঘর হারিয়েছেন। এর কারণ হচ্ছে যথাযথভাবে যাচাই-বাছাই না করা।
তবে, যুক্তরাজ্য সরকারের একজন কর্মকর্তা জানিয়েছেন, দেশটিতে নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। তিনি জানান, কাউকে ভিসা দেওয়ার আগে স্পন্সরের ব্যাকগ্রাউন্ড চেক করা হয়। একই সাথে কমপক্ষে একজন কর্মকর্তা তার বাড়ি পরিদর্শন করেন।

এদিকে এ ঘটনা প্রকাশ হওয়ার পর একটি দাতব্য প্রতিষ্ঠানের প্রধান বিষয়টিকে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সরকারের দায়িত্বহীনতায় আমি হতবাক’।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/০৪ মে ২০২২

Back to top button