ঢালিউড

দর্শক পাচ্ছে না ‘বিদ্রোহী’, ঈদের দিনেও প্রায় ফাঁকা শো

ঢাকা, ০৪ মে – ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খান। তার দুটি সিনেমা মুক্তি পেয়েছে এবারের ঈদে। একটি ‘গলুই’। আরেকটি ‘বিদ্রোহী’। সরকারি অনুদানে ‘গলুই’ নির্মাণ করেছেন এস এ হক অলিক। নায়িকা পূজা চেরীর সঙ্গে প্রথমবার জুটি বেঁধে এই সিনেমায় হাজির হয়েছেন শাকিব।

ঈদের দিন মুক্তি পাওয়া ছবিটি আশা জাগানিয়া ব্যবসা করেছে। মাত্র ২৮টি হলে মুক্তি পেলেও প্রথমদিনটা বেশ জমজমাট গেছে এ ছবির। প্রাপ্ত খবর অনুযায়ী ঢাকার সিনেপ্লেক্স, জামালপুরের হলগুলোতে ছিল দর্শকের ভিড়। ছিল অগ্রিম টিকিট চাপও। ঢাকার বাইরে অন্যান্য হলগুলো থেকেও এসেছে ইতিবাচক খবর।

তবে সেই তুলনায় হতাশ করছে শাকিব অভিনীত আরেক সিনেমা ‘বিদ্রোহী’। এখানে চমক হিট জুটি শাকিব-বুবলী। প্রায় শতাধিক হলে তাদের এ ছবিটি মুক্তি পেয়েছে বলে দাবি প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার। কিন্তু ঈদের দিনে দুই একটি হলে ছবিটি ভালো গেলেও বেশিরভাগ হলেই দর্শক খরা ছিল।

তারমধ্যে রাজশাহীর মহাদেবপুরের বুলবুল টকিজের অবস্থা ছিল করুণ। ১০ জন নিয়েও শো চালাতে হয়েছে এই হলে। দেশের বেশ কিছু হল থেকেই এমন দর্শকখরার রিপোর্ট পাওয়া গেছে ছবিটির।

যেসব দর্শক ছবিটি দেখেছেন তারাও আবার বিরক্তি প্রকাশ করেছেন হলের পরিবেশ নিয়ে। ছবিটি মুক্তি দেয়া হয়েছে যেসব হলে সেগুলোর অধিকাংশ হলের সিট, সাউন্ড সিস্টেম, পর্দা, ভেতরের পরিবেশ সন্তোষজনক নয়। বিনোদন নিতে এসে দর্শককে অস্বস্তির মধ্যে থাকতে হয়। তাই প্রিয় তারকার সিনেমা এলেও দর্শক হলে যেতে চান না। ‘বিদ্রোহী’র হল সংখ্যা বেশ লম্বা হলেও দর্শকের জন্য স্বস্তিদায়ক হল সে তালিকায় খুবই কম।

পাশাপাশি অনেক দর্শক এসব পরিবেশে ছবি দেখতে গিয়েও সন্তুষ্ট হতে পারেননি ছবির মান নিয়ে। বেশ কিছু ছবির গল্প নকলে ককটেল করে একটি চিত্রনাট্য বানানো হয়েছে বলে দাবি করেন তারা। সেইসঙ্গে শাকিব খানের লুক ও গেটাপের ধারাবাহিকতার অভাব ছিল। ঈদের ছবি হিসেবে প্রচারণায় পিছিয়ে থাকা এ সিনেমার গানগুলো নিয়েও সন্তুষ্ট নন দর্শক।

চলচ্চিত্রসংশ্লিষ্টরা মনে করছেন, বড় প্রযোজনা প্রতিষ্ঠান, নামী ও সফল পরিচালক, সুপারস্টার নিয়ে যত্ন ছাড়া মানহীন সিনেমা বানিয়ে আর দর্শক হলে টানা যাবে না। সময়ের সঙ্গে তাল মিলিয়ে দর্শক চাহিদাকে মাথায় রেখেই সিনেমা নির্মাণ করতে হবে।

ঈদে মুক্তি পেয়েছে আরও দুটি সিনেমা। একটি সিয়াম-পূজা জুটির ‘শান’। অ্যাকশন ঘরানার ছবিটি ঈদের প্রথম দিন ভালো কাটিয়েছে। আরেক সিনেমা ‘বড্ড ভালোবাসি’।

এম এস, ০৪ মে

Back to top button