ইউরোপ

মারিউপোলের স্টিল প্লান্ট ছেড়েছেন অর্ধ শতাধিক মানুষ

কিয়েভ, ০১ মে – মারিউপোলের আজোভস্টাল ইস্পাত কারখানায় অবরুদ্ধ ইউক্রেনীয়দের মধ্য থেকে প্রায় অর্ধ শতাধিক নাগরিক বেরিয়ে আসতে পেরেছেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধবিরতি ও মানবিক করিডোর বাস্তবায়নের অংশ হিসেবে শনিবার বেসামরিক জনতার দুটি দল আজোভস্টাল ইস্পাত কারখানা সংলগ্ন আবাসিক ভবনগুলো থেকে চলে গেছেন।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে দেওয়া বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, ‘দুপুর নাগাদ ২৫ জন স্থানীয় এলাকা ছেড়েছেন। এরপর সন্ধ্যার দিকে আরও ২১ জনের আরেকটি দল সেই এলাকা ছেড়েছে। তাদের মারিউপোল ও রুশ সীমান্তের মাঝামাঝি বেজিয়েমেন গ্রামে নেওয়া হয়। তবে প্রথম দলটিকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা বলা হয়নি।

এসব নাগরিকদের থাকার জায়গা, খাবার ও প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহ করা হয়েছে বলে রুশ কর্তৃপক্ষ দাবি করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ভিডিওতে দেখা যাচ্ছে, গাড়ি ও বাসের একটি কনভয় প্রায় অন্ধকার পথ পাড়ি দিচ্ছে। গাড়িগুলোতে বড় অক্ষরের ‘জেড’ লেখা। রুশ সেনারা যুদ্ধের সময় এই সংকেত ব্যবহার করেন।
তবে এসব তথ্য বিবিসি’র পক্ষ থেকে যাচাই করা সম্ভব হয়নি। এদিকে শহরটির মেয়র

ভাদিম বয়চেনকো বলেছেন, অবরুদ্ধ কারখানায় কমপক্ষে এক হাজার বেসামরিক লোক আটকে রয়েছে। সেখানে কিছু লোক ‘জীবন-মৃত্যুর’ সন্ধিক্ষণে রয়েছেন।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/০১ মে ২০২২

Back to top button