উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে চাঁদ দেখার আগেই সোমবার ঈদের ঘোষণা

ওয়াশিংটন, ০১ মে – সৌদি আরবে চাঁদ দেখার আগেই এবার ঈদের দিন ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (২ মে) একসাথে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

যুক্তরাষ্ট্রের মুসলিম অধুষ্যিত অঙ্গরাজ্যগুলোতে প্রায় এক সপ্তাহ আগেই সোমবার ঈদুল ফিতর উদযাপনের জন্য ফ্লায়ার ও পোষ্টার তৈরি করে মসজিদের মুস্ললিদের হাতে বিতরণ করা হয়।

নিউ ইয়র্কে ঈদের জামাত: জ্যামাইকা মুসলিম সেন্টার জেএমসির উদ্যোগে ১৬৫ স্ট্রিটের টমাস এডিসন হাইস্কুলের মাঠে অনুষ্ঠিত হবে ঈদুল ফিতরের বৃহৎ জামাত। সেখানে খোলা মাঠে বিশেষ ব্যবস্থায় এই জামাত অনুষ্ঠিত হবে সকাল নয়টায়। নামাজের আগে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য গভর্নর ক্যাথি হোকুলকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি এর আগে লেফটেন্যান্ট গভর্নর থাকাকালে জেএমসির ঈদের নামাজের অনুষ্ঠানে যোগ দিয়েছেন। গত ২১ এপ্রিল তিনি জেএমসি পরিদর্শন করেছেন এবং সেখানকার নেতাদের সাথে কথা বলেছেন।

জ্যামাইকার দারুস সালাম মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে চারটি। সেখানে পুরুষদের পাশাপাশি নারীদের জন্যও নামাজের ব্যবস্থা করা হয়েছে। ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায়, তৃতীয় জামাত সকাল নয়টায় এবং চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। দারুস সালাম মসজিদে মনোরম পরিবেশে নবনির্মিত ভবনে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। কেবল প্রথম জামাতে পুরুষেরা নামাজে অংশ নেবেন। বাকি তিনটি জামাতে মহিলারাও অংশ নিতে পারবেন। এটি জ্যামাইকার ১৪৮ স্ট্রিটে অবস্থিত।

এস্টোরিয়ার আল আমিন জামে মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারে ঈদের জামাত অনুষ্ঠিত হবে তিনটি। ৩৬ স্ট্রিটে এই জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায় এবং তৃতীয় জামাত সকাল নয়টায় অনুষ্ঠিত হবে। তৃতীয় জামাতে মহিলারা নামাজে অংশ নিতে পারবেন। বৃষ্টি হলে মসজিদের ভেতরে তিনটি জামাত অনুষ্ঠিত হবে।

মসজিদের পক্ষ থেকে বলা হয়েছে, নামাজে অংশগ্রহণকারীদের মাস্ক ও জায়নামাজ সাথে নিয়ে আসতে হবে।

আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে সুসান বি এন্থনি স্কুলের মাঠে সকাল নয়টায় ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে। যদি বৃষ্টি হয়, তাহলে চারটি জামাত অনুষ্ঠিত হবে ১৮১ স্ট্রিটে মসজিদের ভেতরে। সেখানে সকাল সাতটা, আটটা, নয়টা এবং ১০টায় এই চারটি জামাত হবে। সেখানে মহিলা ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে।

ইস্ট এলমহার্স্ট জামে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টারে ঈদের প্রথম জামাত হবে সকাল নয়টায়। এটি হবে পিএস ১২৭ স্কুল প্লে গ্রাউন্ডে। বৃষ্টি না হলে খোলা মাঠে জামাত হবে আর বৃষ্টি হলে দুটি জামাত মসজিদে অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল আটটায়, দ্বিতীয় জামাত সকাল নয়টায়।

নিউ ইয়র্ক ঈদগাহর উদ্যোগে ঈদের নামাজের আয়োজন করা হয়েছে। সকাল সাতটা থেকে বেলা ১১টা পর্যন্ত পাঁচটি ঈদের জামাত জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় অনুষ্ঠিত হবে। সেখানে প্রথম জামাত হবে সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায়, তৃতীয় জামাত সকাল নয়টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং বেলা ১১টায় শেষ জামাত অনুষ্ঠিত হতে হবে।

সূত্র: সমকাল
এম ইউ/০১ মে ২০২২

Back to top button