ফুটবল

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে কোন দল?

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠবে কাতারে, আগামী ২১ নভেম্বর। দেশটির জাতীয় দিবস ১৮ ডিসেম্বর চূড়ান্ত হবে চ্যাম্পিয়ন দল।

২৯ দল এরই মধ্যে জায়গা করে নিয়েছে এবং আটটি গ্রুপও নির্ধারিত হয়েছে। বিশ্বকাপের সবচেয়ে সফল দল ব্রাজিল ‘জি‘ গ্রুপে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুনকে পেয়েছে। তারাই একমাত্র দল যারা কোনো প্লে অফ না খেলে সরাসরি মূল পর্বে খেলেছে। বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তিও তাদের এবং জার্মানি ও তারাই কেবল একশর বেশি ম্যাচ খেলা দল।

এমনকি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরাও জিতেছে সর্বোচ্চ ৭৩ ম্যাচ। আর ৬৭ জয় নিয়ে জার্মানরা আছে তাদের পরে। এই দুটি দল ছাড়া আর কেউই পঞ্চাশের বেশি জয়ের দেখা পায়নি। ইউরোপের অন্যতম হেভিওয়েট ইতালি ৪৫টি জয় নিয়ে তৃতীয় স্থানে। আর্জেন্টিনার জয় ৪৩টি। যদি লিওনেল মেসির দল কোনো ম্যাচ না হেরে বিশ্বকাপ নিতে পারে, তাহলে তৃতীয় দল হিসেবে টুর্নামেন্টের ইতিহাসে পঞ্চাশটি জয়ের কীর্তি হবে।

১. ব্রাজিল

ব্রাজিল ২১টি বিশ্বকাপে অংশ নিয়ে ১০৯ ম্যাচ খেলেছে। ৭৩টি জয়ের সঙ্গে ১৮টি করে ড্র ও হার। ২২৯ গোল করেছে তারা, আর গোল হজম করেছে ১০৫টি।

২. জার্মানি

১৯টি বিশ্বকাপে খেলেছে জার্মানি। ১০৯ ম্যাচ খেলে তাদের জয় ৬৭টি। এছাড়া ২০টি ড্র ও ২২টি হার। গোল করেছে ২২৬টি এবং খেয়েছে ১২৫টি।

৩. ইতালি

টানা ‍দুটি বিশ্বকাপে দর্শক হয়ে থাকল ইতালি। এখন পর্যন্ত ১৮টি আসরে অংশ নিয়ে ৮৩ ম্যাচে ৪৫ জয়, ২১ ড্র ও ১৭ হার দেখেছে তারা। ১২৮ গোল করার পাশাপাশি হজম করেছে ৭৭টি।

৪. আর্জেন্টিনা

১৭ বার বিশ্বকাপ খেলেছে আর্জেন্টিনা। তারা খেলেছে ৮১ ম্যাচ। ৪৩টি জয়, ১৫ ড্র ও ২৩ হার। ১৩৭ গোল দিয়ে তারা খেয়েছে ৯৩টি।

৫. ফ্রান্স

বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স বিশ্বকাপ খেলেছে ১৫টি। তাদের খেলা ম্যাচের সংখ্যা ৬৬টি। ৩৪ জয়ের সঙ্গে ১৩ ড্র ও ১৯ হার। ১২০ গোল করার বিনিময়ে তারা হজম করেছে ৭৭টি।

৬. স্পেন

২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন ১৫টি বিশ্কাপে অংশ নেয়। ৬৩ ম্যাচ খেলে ৩০ জয়, ১৫ ড্র ও ১৮ হার। ৯৯ গোল করেছে তারা, খেয়েছে ৭২টি।

৭. ইংল্যান্ড

১৫টি বিশ্বকাপ খেলে ইংল্যান্ড জিতেছে ২৯ ম্যাচ, ২১টি ড্র ও ১৯ হার। তারা সব মিলিয়ে ৬৯ ম্যাচ খেলেছে। গোল করেছে ৯১টি, প্রতিপক্ষ করেছে ৬৪টি।

৮. নেদারল্যান্ডস

১০টি বিশ্বকাপে অংশ নিয়ে ৫০ ম্যাচ খেলে ২৭টি জিতেছে নেদারল্যান্ডস। ১২ ড্র ও ১১ হার। ৮৬ গোল করেছে তারা এবং খেয়েছে ৪৮টি।

৯. উরুগুয়ে

প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন উরুগুয়ে ১৩ বার বিশ্বকাপ খেলেছে। ৫৬ ম্যাচে তাদের জয় ২৪টি, ড্র ১২টি ও হার ২০টিতে। ৮৭ গোল করার সঙ্গে তারা খেয়েছে ৭৪টি।

১০. সুইডেন

১২টি বিশ্বকাপে অংশ নিয়েছে সুইডেন। ৫১ ম্যাচ খেলে তারা জিতেছে ১৯টিতে। ১৩ ড্র ও হার ১৯টি। ৮০ গোল করেছে এবং তাদের জালে জড়িয়েছে ৭৩টি।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ০১ মে

Back to top button