দক্ষিণ এশিয়া

মুখ্যমন্ত্রীর পদে শপথ নিলেন হামজা শরীফ

লাহোর, ০১ মে – পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশ পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদে শপথ নিলেন নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের ছেলে হামজা শেহবাজ। শনিবার (৩০ এপ্রিল) জাতীয় পরিষদের স্পিকার রাজা পারভেজ আশরাফ লাহোরের গভর্নর হাউসে ৪৭ বছর বয়সী হামজাকে শপথবাক্য পাঠ করান। এক প্রতিবেদনে এমন তথ্য দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম উইঅন।

এইদিন সকালেই, গভর্নর ওমর সরফরাজ চিমা বিদায়ী মুখ্যমন্ত্রী উসমান বুজদারের পদত্যাগ প্রত্যাখ্যান করেন এবং তার মন্ত্রিসভা পুনরুদ্ধার করেন। তিনি হামজার নির্বাচনকে সাংবিধানিকভাবে অবৈধ ঘোষণা করেন। হামজার শপথ অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পঞ্জাব পুলিশ তার নিরাপত্তা কর্মীদের কাছ থেকে গভর্নর হাউসের দায়িত্ব নেওয়ার বিষয়েও তীব্র প্রতিবাদ জানিয়েছেন চিমা।

অনুষ্ঠান চলার সময় চিমা গভর্নর হাউস দখল করা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানান। “মুখ্যমন্ত্রীর এক ভুয়ো শপথ গ্রহণে নাটক অসাংবিধানিক পদ্ধতিতে সম্পাদিত হয়েছে এবং প্রধান বিচারপতির এইর বিষয়টি দেখা উচিত,” বলেন চিমা।

শপথ গ্রহণ অনুষ্ঠানের পরপরই, পঞ্জাবের মুখ্য সচিব জানান হামজা মুখ্যমন্ত্রীর কার্যালয়ের দায়িত্ব গ্রহণ করেছেন। শুক্রবার, লাহোর হাইকোর্ট ন্যাশনাল অ্যাসেম্বলি স্পিকারকে হামজাকে শপথবাক্য পাঠ করাতে নির্দেশ দেয়। এর আগে, আদালত গভর্নর চিমাকে শপথ পাঠ করানোর নির্দেশ দিয়েছিল কিন্তু তিনি হামজার নির্বাচনকে অসাংবিধানিক বলে উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেন।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফসহ কয়েকজনের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলা করা হবে বলে জানিয়েছেন লাহোরের একটি বিশেষ আদালত। এ বিষয়ে পরবর্তী শুনানিতে তাদের উপস্থিত থাকতে বলা হয়েছে। বুধবার পাকিস্তানের সংবাদপত্র ডনের খবরে বলা হয়েছে, আগামী ১৪ মে তাদের বিরুদ্ধে ১৬ বিলিয়ন রুপির মানি লন্ডারিং মামলা করা হবে।

সূত্র : ইত্তেফাক
এম এস, ০১ মে

Back to top button