জাতীয়

রমজানে সড়কে ঝরেছে ২২৭ প্রাণ

ঢাকা, ৩০ এপ্রিল – রমজান মাস জুড়ে সারা দেশে সংগঠিত হয়েছে ২ হাজার ৫১৫ টি সড়কপথ দুর্ঘটনা। এতে প্রাণ হারিয়েছেন ২২৭ জন। একইসাথে আহত হয়েছেন ২ হাজার ৭৭ জন। স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য রোডের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের ৩১ টি জাতীয় দৈনিক, বিভিন্ন সংবাদ সংস্থা ও ইলেকট্রনিক্স চ্যানেলে প্রকাশিত-প্রচারিত তথ্যর পাশাপাশি সারাদেশে সেভ দ্য রোড-এর স্বেচ্ছাসেবীদের তথ্যানুসারে এপ্রিল মাসে দুর্ঘটনার তথ্য প্রকাশ করা হয়েছে।

এই সময়ের মধ্যে মোটর সাইকেল চালানোর সময় নিয়ম না মানা এবং হেলমেট ব্যবহারে অনীহার কারণে ৮৮৪ টি দুর্ঘটনায় আহত ৬৭১ এবং নিহত হয়েছে ১৬০ জন। অসাবধানতা ও ঘুমন্ত চোখে-ক্লান্তিসহ দ্রুত চালানোর কারণে ৪৭৭ টি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছেন ৩৪০ এবং নিহত হয়েছে ১৪৬ জন।

খানা-খন্দক, অচল রাস্তা-ঘাট আর সড়কপথ নৈরাজ্যের কারণে ৬১৫টি বাস দুর্ঘটনায় আহত হয়েছে ৪৪৫ এবং নিহত হয়েছে ২১১ জন। পাড়া-মহল্লা-মহাসড়কে অসাবধানতার সাথে চলাচলের কারণে লড়ি-পিকআপ-নসিমন-করিমন-ব্যাটারি চালিত রিক্সা-সাইকেল ও সিএনজি দুর্ঘটনা ঘটেছে ৫৩৯ টি আহত হয়েছে ৬২১ জন এবং ২১০ জন নিহত হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এপ্রিল মাসজুড়ে নৌপথ দুর্ঘটনা ঘটেছে ১৩৮ টি। আহত ৪৩৪ জন, নিহত হয়েছে ৩৩ জন। রেলপথে ৩১২টি দুর্ঘটনায় আহত হয়েছে ১৮৬ জন, নিহত হয়েছে ৪২ জন। তবে এপ্রিলে আকাশপথে কোনো দুর্ঘটনা না ঘটলেও বিমানবন্দরের অব্যবস্থাপনার কারণে অসুস্থ হয়েছেন অর্ধশতর বেশি মানুষ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/৩০ এপ্রিল ২০২২

Back to top button