ইউরোপ

একাই রাশিয়ার ৪০ যুদ্ধবিমান গুঁড়িয়ে দেওয়া ‘ঘোস্ট অব কিয়েভ’ নিহত

কিয়েভ, ৩০ এপ্রিল – একাই রাশিয়ার ৪০টির বেশি যুদ্ধবিমান গুঁড়িয়ে দিয়েছেন। ইউক্রেনের চোখে তিনি ‘ঘোস্ট অব কিয়েভ’ নামে পরিচিত। তবে গত মাসে রুশ বাহিনীর সঙ্গে যুদ্ধে মারা গেছেন বলে টাইমস অব লন্ডনের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাহসী ওই পাইলটের নাম মেজর স্টেপান তারাবালকা (২৯)। ইউক্রেন যুদ্ধের নায়ক এই নিহত পাইলট এক সন্তানের বাবা।

বেশ কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, গত ১৩ মার্চ রুশ বাহিনীর ওপর হামলা চালানোর সময় শত্রুপক্ষের গোলায় তার মিগ ২৯ বিমান ধ্বংস হয়ে যায়। সেই হামলাতেই নিহত হন কিয়েভের ‘ঘোস্ট’।

খবরে বলা হয়েছে, যুদ্ধের প্রথম দিনেই রুশ বাহিনীর ৬টি যুদ্ধবিমানকে একাই গুলি করে ধ্বংস করেছিলেন মেজর তারাবালকা।
তাকে ইউক্রেন সরকার ‘গার্ডিয়ান এঞ্জেল’ বলে উল্লেখ করে। কিন্তু সেই সময় তার পরিচয় গোপন রেখেছিলেন ইউক্রেন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।

‘ঘোস্ট অব কিয়েভ’ নামেই তার পরিচয় প্রকাশ পায়। একজন দক্ষ সেনাকে শত্রুপক্ষের নজর থেকে বাঁচিয়ে রাখার জন্য এই ধরনের একটি কাল্পনিক নাম জুড়ে দেওয়া হয়েছিল।

টুইটারে ইউক্রেন সরকার দাবি করে, ‘২০২২ সালে ফেব্রুয়ারিতে রাশিয়ান বাহিনীর প্রথম ৩০ ঘণ্টায় রাশিয়ার ছ’টি যুদ্ধবিমানকে গুলি করে নামিয়েছে ‘ঘোস্ট অব কিয়েভ’ এবং ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত ১০টি সামরিক বিমানকে ধ্বংস করেছে।’

সূত্র : ইত্তেফাক
এম এস, ৩০ এপ্রিল

Back to top button