বিজ্ঞান ও প্রযুক্তি

এক চার্জেই ১৪ দিন চলবে স্মার্টওয়াচ!

স্মার্টওয়াচের জগতে যুক্ত হলো হুয়াওয়ের নতুন স্মার্ট ব্যান্ড ৭ স্মার্টওয়াচ। পানির নিচে ৫০ মিটার গভীরেও ব্যবহারযোগ্য এই ওয়্যারেবলে স্মার্টওয়াচ অলওয়েজ অন ডিসপ্লে ফিচার সাপোর্ট করবে। একই সঙ্গে এতে রয়েছে একাধিক স্পোর্টস মোড ও হেলথ সেন্সর। এক চার্জে চলবে ১৪ দিন পর্যন্ত।

হুয়াওয়ে ব্যান্ড সেভেন আসছে ১.৪৭ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লের সঙ্গে। যার রেজোলিউশন ১৯৪x ৩৬৮ পিক্সেল। যেহেতু এতে অ্যামোলেড ডিসপ্লে রয়েছে, তাই সামান্য ব্যাটারি খরচ করেই এর অলওয়েজ অন ডিসপ্লে ব্যবহার করা যাবে। এছাড়া ইনপুট কমেন্ট দিতে এবং ডিভাইসটি অন/ অফ করার জন্য এর ডান ধারে রয়েছে একটি বটন।

স্মার্টওয়াচটিতে একাধিক সেন্সর উপলব্ধ। এর মধ্যে থাকছে অ্যাক্সেলেরোমিটার, গাইরো সেন্সর এবং হার্ট রেট মনিটর। এছাড়া ঘড়িটিতে উপস্থিত SpO2 সেন্সরের মাধ্যমে ব্যবহারকারী ব্লাড অক্সিজেন লেভেল পরিমাপের করতে পারবেন।

অন্যদিকে নারীদের পছন্দের তালিকায় জায়গা করে নিতে পারবে এই ব্যান্ডটি। কারণ এতে থাকছে মেনস্ট্রুয়াল সাইকেল রিমাইন্ডার। এমনকি এতে সুইমিংসহ ৯৬ স্পোর্টস মোড বর্তমান। এটি ব্যবহারে ইউজাররা ওয়ার্কআউট ও স্পোর্টস অ্যাক্টিভিটির সময় কতটা ক্যালরি বার্ন করছেন তা জানতে পারবেন। স্মার্টওয়াচটি সুইমিংয়ের সময় অনায়াসেই ব্যবহার করা যাবে।

সংস্থার মতে, একবার চার্জে এটি ১৪ দিন পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম। তবে অলওয়েজ অন ফাংশন চালু থাকলে ব্যাটারি লাইফ সামান্য কমতে পারে। আবার ব্যবহারকারী যাতে তার পছন্দমতো ওয়্যারেবলটির ওয়াচফেস পরিবর্তন করতে পারেন তার জন্য এতে থাকছে ৭ হাজারের বেশি ওয়াচফেস।

চীনা বাজারে হুয়াওয়ে ব্যান্ড ৭ এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ২৬৯ ইউয়ান। বাংলাদেশি টাকায় যা প্রায় সাড়ে ৩ হাজার টাকা। আপাতত এটি প্রি-অর্ডারের জন্য উপলব্ধ এবং এর বিক্রি শুরু হয়েছে ৫ মে থেকে। ওয়াইলড গ্রীন, ফ্লেম রেড, অবসিডিয়ান ব্ল্যাক নেবুলা পিং কালার অপশন গুলোতে পাওয়া যাবে নতুন এই স্মার্টওয়াচটি।

এম এস, ৩০ এপ্রিল

Back to top button