এশিয়া

জি ২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট পুতিনকে আমন্ত্রন জানানোয় চাপে ইন্দোনেশিয়া

জাকার্তা, ৩০ এপ্রিল – ইন্দোনেশিয়া চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানানোয় যুক্তরাষ্ট্রের চাপের মুখে পড়েছে। ফলে ইন্দোনেশিয়া পুতিনের পাশাপাশি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কিকেও আমন্ত্রণ জানিয়েছে।

চলতি বছর জি-২০ এর সভাপতিত্ব করছে ইন্দোনেশিয়া। ইউক্রেনে হামলা চালানোয় সম্মেলন থেকে পুতিনের নাম বাদ দিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা বিশ্ব ইন্দোনেশিয়ার ওপর প্রবল চাপ তৈরি করেছে বলে শুক্রবার দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো জানিয়েছেন। তবে তিনি জানান, তারা নিরপেক্ষ অবস্থানে থাকতে চান।

উইদোদো বলেন, ‘জি-২০ সম্মেলনে অংশ নিতে আমি প্রেসিডেন্ট জেলেনস্কিকে আমন্ত্রণ জানিয়েছি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যদের চাপের মুখে আমি একটি আপস প্রস্তাবে পৌঁছি এবং ভারসাম্য রক্ষায় জেলেনস্কিকে আমন্ত্রণ জানাই।’

পুতিন উইদোদোকে ফোনে সম্মেলনে অংশ নেয়ার বিষয়ে তার সম্মতি জানিয়েছেন। ইন্দোনেশিয়ার বালি দ্বীপে এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

প্রসঙ্গত, রাশিয়া জি-২০ এর সদস্য। কিন্তু ইউক্রেন এ জোটের সদস্য দেশ নয়।

এদিকে জি-২০ শীর্ষ সম্মেলনে পুতিনকে আমন্ত্রণ জানানো নিয়ে বাইডেন প্রশাসন তার অবস্থান পরিস্কার করেছে।

ওয়াশিংটনে বাইডেনের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘জি-২০ সম্মেলনে পুতিনের অংশগ্রহণ নিয়ে প্রেসিডেন্ট প্রকাশ্যে তার বিরোধিতার কথা জানিয়েছেন। ইউক্রেনের অংশগ্রহণকে আমরা স্বাগত জানাচ্ছি।’

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ৩০ এপ্রিল

Back to top button