দক্ষিণ এশিয়া

৭২ বছরে এপ্রিলে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা দিল্লিতে

নয়াদিল্লী, ৩০ এপ্রিল – ৭২ বছরের মধ্যে এপ্রিলে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে দিল্লি। ভারতের অন্যান্য কয়েকটি রাজ্যেও তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। জানা গেছে, এপ্রিলে রাজ্যটিতে গড় তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার (২৯ এপ্রিল) এ তথ্য জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ।

গত ২৮ ও ২৯ এপ্রিল দিল্লিতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত ১২ বছরে দিনের তাপমাত্রার মধ্যে এপ্রিলে এটি ছিল সর্বোচ্চ।

ভারতের বিভিন্ন রাজ্যে তামপাত্রা বাড়ার পাশাপাশি লোডশেডিংও চরমে পৌঁছেছে। এদিকে, দেশটির আবহাওয়া দপ্তর দিল্লির বিভিন্ন এলাকায় ‘ওরেঞ্জ’ অ্যালার্ট জারি করে সতর্ক করছে সাধারণ মানুষকে। অনেক অঞ্চলে পানির সরবরাহ কমে যাওয়ার শঙ্কা রয়েছে, বিশেষ করে জুন এবং জুলাই মাসে বৃষ্টি না হওয়া পর্যন্ত আরও পরিস্থিতি খারাপ হতে পারে।

স্থানীয়রা বলছেন, অসহনীয় আবহাওয়া পরিস্থিতিতে জোরালো পদক্ষেপ নেওয়া দরকার। যদিও দিল্লি সরকার এপ্রিল থেকে জুলাই পর্যন্ত প্রতিদিন প্রায় ১ হাজার মিলিয়ন গ্যালন পানির নিরবচ্ছিন্ন সরবরাহ করার ঘোষণা দিয়েছে।

২০১০ সালের পর থেকে ভারতে তীব্র তাপপ্রবাহের কারণে সাড়ে ছয় হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের কারণে দক্ষিণ এশিয়ার পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

সূত্র : জাগো নিউজ
এম এস, ৩০ এপ্রিল

Back to top button