দক্ষিণ এশিয়া

প্রথম বিদেশ সফরেই বিড়ম্বনায় শাহবাজের ‘বিশাল বহর’

ইসলামাবাদ, ২৯ এপ্রিল – শপথ নেওয়ার পর প্রথম বিদেশ সফরে ‘বিশাল বহর’ নিয়ে সৌদি আরব পৌঁছেছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তবে প্রথম বিদেশ সফরেই বিড়াম্বনায় পড়েছেন তিনি।

বৃহস্পতিবার তিনদিনের সফরে সৌদি আরব পৌঁছানোর পর মদিনায় মসজিদে নববীতে নামাজ পড়তে গিয়ে একদল পাকিস্তানি ওমরাহ পালনকারী্র তোপের মুখে পড়েন শাহবাজ শরিফ। তারা শাহবাজ বিরোধী স্লোগান দিতে থাকেন। পরে তাদের সৌদি কর্তৃপক্ষ গ্রেফতার করে বলে শুক্রবার ইসলামাবাদে সৌদি দূতাবাসের মিডিয়া পরিচালক নিশ্চিত করেছেন।

বিক্ষোভকারীদের ‘নিয়ম লঙ্ঘন’ এবং পবিত্র মসজিদের পবিত্রতাকে ‘অসম্মান’ করার জন্য পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, মসজিদে থাকা পাকিস্তানি ওমরাহ পালনকারীরা শাহবাজকে দেখে ‘চোর চোর’ বলে স্লোগান দিতে থাকেন।

অন্য একটি ভিডিওতে, বিক্ষোভকারীদের মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এবং শাহজাইন বুগতির বিরুদ্ধে গালিগালাজ করতে দেখা যায়। এ সময় একজনকে পেছন থেকে বুগতির চুল টানতে দেখা যায়।

পরে ওই ঘটনায় প্রতিক্রিয়ায় একটি ভিডিও বার্তায় মরিয়ম আওরঙ্গজেব বলেন, এই ঘটনা একটি ‘নির্বাচিত গোষ্ঠী’ ঘটিয়েছে। বেশিরভাগ পাকিস্তানি পবিত্র মসজিদের পবিত্রতাকে সম্মান করে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, আমি এই ঘটনার জন্য দায়ী ব্যক্তির নাম বলতে চাই না কারণ আমি এই পবিত্র ভূমিকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে চাই না।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিনদিনের এ সফরে শাহজাইন বুগতি ও মরিয়ম আওরঙ্গজেব ছাড়াও শাহবাজ শরিফের সঙ্গে বিলাওয়াল ভুট্টো জারদারি, মিফতাহ ইসমাইল, খাজা আসিফ, চৌধুরী সালিক হুসেন, ড. খালিদ মকবুল সিদ্দিকী, মহসিন দাওয়ার এবং মাওলানা তাহিরসহ মন্ত্রিসভার সদস্য, শরীক দল ও পরিবারের সদস্য মিলিয়ে মোট ৫৩ জন রয়েছেন।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৯ এপ্রিল ২০২২

Back to top button