পশ্চিমবঙ্গ

তীব্র দহনে গাছেই পুড়ছে লিচু

কলকাতা, ২৯ এপ্রিল – একটানা ৫৬ দিনের বেশি বৃষ্টিপাতের দেখা নেই ভারতের দক্ষিবঙ্গে। টানা তাপদাহে জনজীবন অতীষ্ঠ । তাপদাহের এই জের পড়ছে গ্রীষ্মকালীন ফলের ওপরও । প্রচণ্ড গরমে গাছেই পুড়ে যাচ্ছে লিচু। বৃষ্টি না হলে পশ্চিমবঙ্গের বিঘার পর বিঘা জমিতে চাষ করা লিচু ক্ষতির মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

পশ্চিমবঙ্গের বাংলাদেশ সীমান্ত লাগোয়া নদীয়া জেলার ধুবুলিয়াতে বিশ্বাস পরিবার একসঙ্গে প্রায় দেড়শ থেকে দুইশ বিঘার উপরে লিচু গাছের চাষ করেছেন। এই পরিবারের সদস্য তাপস বিশ্বাস জানান, অধিকাংশ লিচুর উপরের অংশ সূর্যের তাপে পুড়ে যাচ্ছে। পর্যাপ্ত পরিমাণে জল দিয়েও ফল মিলছে না। এ সমস্যা থেকে পরিত্রাণে একমাত্র উপায় হল পর্যাপ্ত বৃষ্টি, বলে জানালেন স্থানীয় এক কৃষক।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তপ্ত সূর্যের তাপে গাছের মধ্যেই লিচুর উপরের অংশ পুড়ে যাচ্ছে। ধীরে ধীরে সেই পোড়া অংশটা লিচ টিকেই পুড়িয়ে ফেলছে। এতে লোকসানের মুখে পড়েছেন লিচু চাষীরা।

স্থানীয় এক লিচু চাষী মিনতি বিশ্বাস জানান, বৃষ্টি না হলে আরও ক্ষতির আশঙ্কা রয়েছে। কিছু কিছু চাষীরা দোকান থেকে ধার করে ঔষধ নিয়ে আসছেন লিচু গাছে দেওয়ার জন্য। তাতেও তেমন একটা কাজ দিচ্ছে না। এখন একমাত্র উপায় হল পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি।

তিনি আরও জানান, ইতিমধ্যেই যে পরিমাণ ক্ষতির মুখে তারা পড়েছেন বাজারে সেভাবে দাম না পেলে চাষের খরচ উঠবে কী ভাবে সেই চিন্তাতেই আছেন লিচু চাষীরা।

সূত্র: সমকাল
এম ইউ/২৯ এপ্রিল ২০২২

Back to top button