ইউরোপ

ইউক্রেন সংঘাত বছরের পর বছর স্থায়ী হতে পারে : ন্যাটো

কিয়েভ, ২৯ এপ্রিল – ইউক্রেনে যুদ্ধ শেষ হতে কয়েক বছর লেগে যেতে পারে বলে আশঙ্কা করছেন ন্যাটোর ডেপুটি সেক্রেটারি জেনারেল মিরসিয়া জিওনা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে তিনি এ আশঙ্কার কথা জানিয়েছেন।

এদিকে কিয়েভে সফররত জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, এটি একটি নারকীয় যুদ্ধ। আমাদের অবশ্যই এই যুদ্ধ শেষ করতে হবে। একই সঙ্গে আমাদের এ যুদ্ধের জন্য একটি সমাধান দরকার।

২৭ এপ্রিল জাতিসংঘ মহাসচিব ইউক্রেন সফরে গেছেন। সেখানে তিনি রুশ সেনাদের হামলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। কিয়েভে সফররত জাতিসংঘের মহাসচিবের হোটেলের কাছেই বৃহস্পতিবার দুটি রকেট আঘাত হানে।

এর আগে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি সর্বনাশা সিদ্ধান্ত বলে মন্তব্য করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ২০২৩ সালের শেষ পর্যন্ত ইউক্রেনে যুদ্ধ চলতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেন তিনি।

গত ২২ এপ্রিল ভারতীয় সাংবাদিকদের জনসন বলেন, সংঘাতের অবসানের জন্য আলোচনা চালানোর মতো পরিস্থিতি আছে বলে মনে হচ্ছে না। কিন্তু ভবিষ্যৎ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ইউরোপ ও ইউক্রেনকে আলোচনা করতে হবে। (ইউরোপের সঙ্গে) অস্ত্র, প্রশিক্ষণ এবং গোয়েন্দা তথ্য ভাগাভাগি ভবিষ্যতে ইউক্রেনকে রুশ হামলা থেকে রক্ষা পেতে সহায়তা করতে পারে বলে মন্তব্য করেন তিনি।

সূত্র: সমকাল
এম ইউ/২৯ এপ্রিল ২০২২

Back to top button