ইউরোপ

বাইডেনকে ধন্যবাদ জানালেন জেলেনস্কি

কিয়েভ, ২৯ এপ্রিল – ইউক্রেনকে সামরিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তা হিসেবে প্রস্তাবিত ৩৩০০ কোটি ডলার তহবিলের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেই সঙ্গে ওয়াশিংটনের এই পদেক্ষপকে খুব গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার রাতে দেওয়া এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, এ সাহায্যের জন্য আমেরিকান জনগণ এবং ব্যক্তিগতভাবে প্রেসিডেন্ট বাইডেনের কাছে কৃতজ্ঞ। আমি আশা করি কংগ্রেস আমাদের রাজ্যের সাহায্যের জন্য অনুরোধটি দ্রুতই অনুমোদন দেবে।

এদিকে ইউরোপ রক্ষায় ৮ হাজার সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা জানায়, সামনে গ্রীষ্মে পরিকল্পিত মহড়ার ৮ হাজার সেনার একটি সিরিজ পরিচালনা করা হবে। আর এটি হবে যুদ্ধের সবচেয়ে বড় মোতায়েন।

এই অপারেশনে ৭২টি চ্যালেন্জার-২ ট্র্যাঙ্ক, ১২টি এএস৯০ ট্র্যাঙ্ক করা আর্টিলারি বন্ধুক, ১২০টি ওয়ারিয়র সাঁজোয়া যুদ্ধ যান ফিনল্যান্ড থেকে উত্তর মেসিডোনিয়া পর্যন্ত দেশগুলোতে মোতায়েন করা হবে বলেও জানায় তারা।

এ নিয়ে কমান্ডার ফিল্ড আর্মি লেফটেন্যান্ট জেনারেল রালফ উডডিস বলেছেন, যুক্তরাজ্য ইউরোপের প্রতিরক্ষা এবং রুশ আগ্রাসন প্রতিরোধে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

এর আগে ইউক্রেনকে সামরিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তা হিসেবে ৩৩০০ কোটি ডলার সহায়তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার ওপর ‘হামলা’ নয় বরং ‘আগ্রাসন ঠেকাতে’ কিয়েভকে এ সহায়তা বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে দেওয়া ভাষণে কংগ্রেসকে এ অর্থ অনুমোদন দেওয়ার কথা বলেন বাইডেন। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের জন্য এ অর্থ অনুমোদন করা কঠিন ছিল। এটি ইউক্রেনের প্রতিরক্ষায় কাজে লাগবে।

আগ্রাসন বন্ধ না হলে আরও বেশি মূল্য দিতে হবে বলেও সতর্ক করেন বাইডেন।

সূত্র : যুগান্তর
এম এস, ২৯ এপ্রিল

Back to top button