ক্রিকেট

শ্রীলঙ্কা সফরে অস্ট্রেলিয়া দলে তারার মেলা

ক্যানবেরা, ২৯ এপ্রিল – চলতি আইপিএল শেষ হওয়ার পর জুন মাসে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফর করবে অস্ট্রেলিয়া। পুরো সফরের জন্য ইতোমধ্যে দল ঘোষণা করেছে অজিরা। যেখানে পূর্ণাঙ্গ শক্তির দলই পাচ্ছে তারা। আইপিএলের কারণে পাকিস্তান সিরিজে যারা বাদ পড়েছিল, তারাও থাকছে শ্রীলঙ্কা সফরের দলে।

জাস্টিন ল্যাঙ্গারের পদত্যাগের পর অন্তর্বর্তীকালীন কোচ অ্যান্ড্রিউ ম্যাকডোনাল্ডের অধীনে পাকিস্তান সফর শেষ করেছে অস্ট্রেলিয়া। ওয়ানডে সিরিজ হারলেও টেস্ট ও টি-টোয়েন্টিতে পাকিস্তানের মটি থেকে সিরিজ জিতেই দেশে ফিরছে ক্যাঙ্গারুরা। সেই ম্যাকডোনাল্ডকে সম্প্রতি স্থায়ী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। পূর্ণ মেয়াদে দায়িত্ব পাওয়ার পর এটিই তার প্রথম সিরিজ। শ্রীলঙ্কা সফরের জন্য ঘোষিত দলে চোখে পড়ার মতো পরিবর্তনও রয়েছে বেশ কিছু।

গলে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য অধিনায়ক প্যাট কামিন্সের দায়িত্বে দেয়া হয়েছে ১৬ সদস্যের একটি দল। আর অজিদের সাদা বলের অধিনায়ক অ্যারন ফিঞ্চের ওয়ানডে ও টি-টোয়েন্টির দলটা তুলনামূলক বড়।

টেস্ট দলে নাম নেই মার্কাস হ্যারিসের, তার জায়গায় টপ অর্ডারে উসমান খাজা যেন পাকাপোক্তই হয়ে গেলো। সন্তানসম্ভবা স্ত্রীকে সময় দিতে এই সফরেই যাচ্ছে না অ্যাডাম জ্যাম্পা। আর টেস্ট অধিনায়ক কামিন্সকে বিশ্রাম দেয়া হয়েছে টি-টোয়েন্টি থেকে। এছাড়া ওয়ানডে আর টি-টোয়েন্টির দলে থাকলেও টেস্টে নেই অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল।

অস্ট্রেলিয়ার শ্রীলঙ্কা সফর শুরু হবে আগামী ৭ জুন টি টোয়েন্টি দিয়ে। পরেরদিনই আবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামবে দুই দল। ১১ জুন হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। দুই দ পাঁচ ওয়ানডে খেলবে ১৪, ১৬, ১৯, ২১ ও ২৫ জুন। আর ২৯ জুন শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। দ্বিতীয় টেস্ট ৮ জুলাই থেকে।

অস্ট্রেলিয়ার এই সফরের সময়ই অস্ট্রেলিয়া এ দলও শ্রীলঙ্কায় সফর করবে। খেলবে দুটো করে ওয়ানডে আর চার দিনের ম্যাচ। সেখানেও যথেষ্ট শক্তিশালী এক দল ঘোষণা করেছে সিএ।

অস্ট্রেলিয়ার শ্রীলঙ্কা সফরের দল-

টেস্ট স্কোয়াড: প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, ট্র্যাভিস হেড, জশ ইংলিস, উসমান খাজা, মারনাস লাবুশেন, নাথান লিয়ন, মিচেল মার্শ, স্টিভ স্মিথ (সহ-অধিনায়ক), মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার।

ওয়ানডে স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, ট্র্যাভিস হেড, জশ ইংলিস, মারনাস লাবুসচেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল স্টার্ক, সোয়েপসন, ডেভিড ওয়ার্নার।

টি-টোয়েন্টি স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, জশ হেইজেলউড, জশ ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, ঝাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার, ম্যাথিউ ওয়েড।

অস্ট্রেলিয়া এ স্কোয়াড: শন অ্যাবট, স্কট বোল্যান্ড, পিটার হ্যান্ডসকম্ব, অ্যারন হার্ডি, মার্কাস হ্যারিস, ট্রাভিস হেড, হেনরি হান্ট, জশ ইংলিস, ম্যাথু কুহনেমান, নিক ম্যাডিনসন, টড মারফি, জশ ফিলিপ, ম্যাট রেনশ, ঝাই রিচার্ডসন, তানভির সাঙ্ঘা ও মার্ক স্টেকেট।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৯ এপ্রিল

Back to top button