এশিয়া

করোনা: চীনে গণ টেস্টের নির্দেশ, কয়েক’শ ফ্লাইট বাতিল

বেইজিং, ২৮ এপ্রিল – সন্দেহজনক কোভিড সংক্রমণের পর দেশব্যাপী কোভিড দ্রুত ছড়িয়ে পড়া রোধকল্পে চীনের মেগাসিটি গুয়ানজুতে বৃহস্পতিবার কয়েক’শ ফ্লাইট বাতিল করা হয়েছে এবং ৫৬ লাখ লোকের গণটেস্ট করা হচ্ছে।

চীন ২০২০ সালের শুরুর দিকে কোভিডের প্রথম ঢেউয়ে সর্বোচ্চ সংক্রমণের পর এখন নতুন করে কঠিন সংক্রমণ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। পূর্ব সাংহাইয়ে প্রতিদিনই করোনায় মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

চীনের রাজধানী বেইজিংয়ে অনেক মানুষ সংক্রমিত হওয়ায় যে এলাকায় সংক্রমণ শনাক্ত হয়েছে, সেখানে লোকদের ঘরে থাকার জন্য এলাকা সিল করে দিয়েছে কর্তৃপক্ষ। সংক্রমণ বন্ধে চীন ‘জিরো-কোভিড নীতি’ গ্রহণ করে লকডাউন, গণটেস্টিং এবং ভ্রমণ নিষেধাজ্ঞা ব্যবহার করেছে।

কার্যত সপ্তাহব্যাপী লকডাউনের কারণে সাংহাইয়ের ২ কোটি ৬০ লাখ লোকের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈশ্বিক সাপ্লাই চেইনের অন্যতম সাংহাই বন্দরে কন্টেইনার জট সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার চীনের দক্ষিণের একটি প্রধান বাণিজ্য ও উৎপাদন কেন্দ্র গুয়াংজুতে বিমানবন্দরে টেস্টে ‘অস্বাভাবিক’ ফলাফল পাওয়ার পর নগরীর ১৯ মিলিয়ন লোকের প্রায় এক তৃতীয়াংশের গণ টেস্টের ঘোষণা দিয়েছে। সেখানে বেশিরভাগ ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে বুধবার সাংহাইয়ের কাছে হাংঝু উপশহরের ৪৮ ঘণ্টায় এক কোটি ২০ লাখ লোকের মধ্যে ৯৪ লাখ লোকের টেস্ট সম্পন্ন করার নির্দেশ দিয়েছে।

সূত্র: বাসস
এম ইউ/২৮ এপ্রিল ২০২২

Back to top button