জাতীয়

বাংলাদেশ-ভারতের মধ্যে যোগাযোগের সব পথ খুলে যাচ্ছে: জয়শংকর

ঢাকা, ২৮ এপ্রিল – ঈদের পরে বাংলাদেশ-ভারতের মধ্যে কভিড-১৯ মহামারি পূর্ববর্তী সময়ের মতোই সব ধরনের যোগাযোগ খুলে যাচ্ছে। বৃহস্পতিবার একদিনের ঢাকা সফরে এসে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। এই সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, আমি এবার ঢাকায় এসেছি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে ভারত সফরের আমন্ত্রণ জানাতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সুবিধাজনক সময়ে দিল্লি সফর করবেন। তার সফরের সময়ে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিটির সভাও অনুষ্ঠিত হবে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ অঞ্চলে জলবিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বাণিজ্য সম্পর্কিত সহযোগিতার বিষয়টি বিবিআইএন (বাংলাদেশ-ভূটান-ইন্ডিয়া-নেপাল) ফ্রেমওয়ার্কের আওতায় নিয়ে আসা হচ্ছে।

যৌথ সংবাদ সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যে সম্পর্কের সোনালী অধ্যায় চলছে। এ অবস্থায় বাংলাদেশ-ভারতের মধ্যে বিদ্যমান বড় বড় ইস্যুর সমাধান হয়েছে। ছোট-খাটো ইস্যুগুলোরও সমাধান হবে। এর আগে র্যাযবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহযোগিতা চাওয়া হয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জানিয়েছিলেন। সেই সহযোগিতা কীভাবে করবে ভারত জানতে চাইলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকেই প্রশ্ন করার পরামর্শ দেন।

সূত্র: সমকাল
এম ইউ/২৮ এপ্রিল ২০২২

Back to top button